সরকারি বই বিক্রি

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সরকারি বই বিক্রির অভিযাগ উঠেছে প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতার বিরুদ্ধে। রোববার (২০ নভেম্বর) ভোরে বইগুলো বিক্রির সময় স্থানীয়রা তাকে হাতেনাতে ধরে ফেলে। 

রোববার সকাল সাড়ে ৬টার দিকে স্কুলটির একটি কক্ষ থেকে ২৬ মণ বিভিন্ন শ্রেণির সরকারি বই আলিম হোসেন নামে এক ব্যক্তির কাছে বিক্রি করেন প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা। এ সময় শ্যালো ইঞ্জিনচালিত আলমসাধু গাড়িটি (স্থানীয় যান) বিদ্যালয়ের বাইরে বের করলে স্থানীয়রা আটকে দেন। পরে বিক্রি হওয়া বইগুলো আবার স্কুলে পাঠানো হয়। 

বই ক্রেতা আলিম হোসেন জানান, রোববার ভোরে তিনি সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে যান বইগুলো নিয়ে আসতে। এক আলমসাধুতে ২৬ মণ বই ছিল। প্রতি মণ ১৬০০ টাকা দরে তিনি কিনেছেন। বিক্রির সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক, রেজাউল ইসলাম ও নাইটগার্ড ইমান আলী ছিল। বইগুলো কিনে স্কুল থেকে বের হওয়ার সময় স্থানীয়রা আটকে দেয়। এরপর সেগুলো আবার স্কুলে রেখে আসি।

বিদ্যালয়টির নৈশ প্রহরী ঈমান আলীও বই বিক্রির বিষয়টি স্বীকার করেছেন। 

স্কুলটির সহকারী শিক্ষক রেজাউল ইসলাম জানান, সরকারি বইয়ের দায়িত্বে তিনি আছেন। কিন্তু বইগুলো বিক্রির সময় তিনি উপস্থিত ছিলেন না। 

অভিযুক্ত প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা বই বিক্রির অভিযোগ অস্বীকার করে জানান, সরকারি পুরাতন বই রাখা কক্ষটি রঙ করার জন্য বইগুলো অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছিল। এছাড়া কিছু না।  

বিষয়টি নিয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) হাবিবুল্লাহ জানান, ইউএনও স্যার ছুটিতে আছেন। বিষয়টি তিনি জানানোর পর উপজেলা মাধ্যমিক অফিসারকে পাঠানো হয়েছে। তদন্তে ঘটনার সত্যতা পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

আব্দুল্লাহ আল মামুন/আরকে