দুপক্ষের সংঘর্ষ

মাদারীপুরের ডাসার উপজেলার বালিগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের মোটরসাইকেল ভাঙচুরের ঘটনায় দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। হামলা ও সংঘর্ষে দুপক্ষের নারীসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। 

শুক্রবার (২৫ নভেম্বর) রাতে ও শনিবার (২৬ নভেম্বর) সকালে দুপক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উভয় পক্ষের চারজনকে আটক করা হয়েছে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, মাদারীপুর ডাসার উপজেলার বালিগ্রাম ইউনিয়নের ভাঙ্গা ব্রিজ এলাকায় বালিগ্রাম ইউনিয়নের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন হাওলাদারের মোটরসাইকেল ভাঙচুর করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে খাতিয়াল এলাকার গিয়াসউদ্দিন হাওলাদার ও সাহাবুদ্দিন মোল্লা সমর্থকদের মধ্যে শুক্রবার রাতে সংঘর্ষ হয়। এ সময় নারীসহ ৩০ জন আহত হন। দীর্ঘদিন ধরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তাদের মধ্যে বিরোধ চলে আসছিল। রাতে বিয়ের দাওয়াত খেয়ে বাড়িতে আসার পথে সাহাবুদ্দিন মোল্লা সমর্থকদের উপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায় গিয়াসউদ্দিন হাওলাদারের সমর্থকরা। 

পাশাপাশি বেশ কয়েকটি বাড়িঘরে ভাঙচুর চালানো হয়। পরে স্থানীয়দের সহযোগিতায় আহতদের উদ্ধার করে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে তিনজনকে আশঙ্কাজনক অবস্থায় ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে প্রেরণ করা হয়েছে। গুরুতর আহতরা হলেন, উপজেলার খাতিয়াল এলাকার আলেক শেখের ছেলে নাসির শেখ (৪০), মনাই জমাদ্দারের ছেলে বাবুল জমাদ্দার (৪২), আব্দুল গণি খানের ছেলে কুদ্দুস খান (৪০) ও জাকির মাতুব্বরের ছেলে জুবায়ের (৩৫)। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। ওই ঘটনাকে কেন্দ্র করে শনিবার সকালে আবার দুপক্ষের সংঘর্ষ হয়। এতে অন্তত আটজন আহত হন। আহতদের মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। সংঘর্ষের ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে এলাকাটি প্রায় পুরুষ শূন্য হয়ে পড়েছে। পুলিশের হাত থেকে বাঁচতে সবাই আত্মগোপনে রয়েছে।

ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন হাওলাদার বলেন,  কিছু উশৃঙ্খল ছেলেরা আমার মোটরসাইকেলটি ভাঙচুর করে। প্রতিবাদ করায় আমার এলাকার মাহবুল নামে এক বিকাশের দোকানে হামলা ভাঙচুর ও লুটপাট চালায়। দোষীদের বিচার ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের জন্য প্রশাসনের সহযোগিতা চাই।

সাহাবুদ্দিন মোল্লা জানান, মেইন রোডে যে ঘটনা ঘটেছে সেই ঘটনার কিছুই জানতাম না। রাতে অতর্কিত হামলা করে কিছু লোকজন। আমরা সঠিক তদন্ত করে বিচার দাবি করি।

ভুক্তভোগী দিলীপ মাতুব্বর বলেন, আমরা বিয়ে বাড়িতে যাওয়ায় আমাদের বাড়িতে হামলা চালিয়ে লুটপাট করেছে প্রতিপক্ষের লোকজনে। এ সময় আমাদের প্রায় ৩০ জন লোক আহত হয়েছে।

মাদারীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রুবায়েত ইবনে হাবীব বলেন, আহত অবস্থায় রাতে চারজনকে হাসপাতালে নিয়ে আসা হয়েছিল। আঘাত গুরুতর হওয়ায় তিনজনকে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুরে প্রেরণ করা হয়েছে। শনিবার সকালে আরও আটজনকে ভর্তি করা হয়েছে। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

ডাসার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান বলেন, রাতে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। আমাদের পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে রয়েছে। এ পর্যন্ত চারজনকে আটক করা হয়েছে। অভিযোগের ভিত্তিতে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

রাকিব হাসান/আরকে