দণ্ডপ্রাপ্ত আসামি

জয়পুরহাটে একটি  হত্যা মামলায়  তিন জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা না দিলে তাদের আরও দুই বছর কারাগারে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় জয়পুরহাট আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ নুরুল ইসলাম এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। জয়পুরহাট আদালতের সরকারি কোঁসুলি নৃপেন্দ্রনাথ মন্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মদন (৩৪), সাদ্দাম হোসেন (৩১) ও দেলোয়ার হোসেন (৩৬)। তারা সবাই জয়পুরহাট সদর উপজেলার রশিদার বম্বু গ্রামের বাসিন্দা।

মামলার সংক্ষিপ্ত বিবরণ ও আদালত সূত্রে জানা গেছে, রশিদার বম্বু গ্রামের ইউনুস আলী সরকার তার ছোট ভাই আলম হোসেন সরকারের গভীর নলকূপের ড্রেনম্যানের কাজ করতেন। তিনি গত ২০০৯ সালের ২৭ ফেরুয়ারি রাত নয়টায় বাড়িতে খাওয়া-শেষে গ্রামের মাঠে ছোট ভাই আলম হোসেন সরকারের গভীর নলকূপে ড্রেনম্যানের কাজ করতে যান। পরদিন ২৮ ফেরুয়ারি সকাল ৬টার দিকে গভীর নলকূপের দুইশ গজ দূরে একটি ছোট্ট বদ্ধ জলাশয়ে তার মরদেহ দেখতে পান স্বজনেরা। তারা মরদেহটি পানি থেকে তুলে এনে গলায় কালচে দাগ দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। পুলিশ মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়।

এ ঘটনায় গত ২০০৯ সালের ১ মার্চ  নিহত ইউনুস আলী সরকারের ছোট ভাই ও নলকূপের মালিক আলম হোসেন সরকার অজ্ঞাত আসামি বিরুদ্ধে জয়পুরহাট থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটির তদন্তে শ্বাসরোধ করে হত্যার ঘটনা উঠে আসে। মামলার তদন্তকারী কর্মকর্তা জয়পুরহাট থানার তৎকালীন উপ-পরির্দশক (এসআই) রফিকুল ইসলাম ২০০৯ সালের ৩ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

জয়পুরহাট আদালতের পুলিশ পরির্দশক নীরেন্দ্রনাথ মন্ডল বলেন, যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত তিন আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

চম্পক কুমার/আরকে