সুন্দরবন পূর্ব বন বিভাগের দুবলার চরে মৎস্য সম্পদ ও জেলেদের নিরপত্তায় নৌ পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে বলে জানিয়েছেন নৌ পুলিশের প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো. শফিকুল ইসলাম বিপিএম বার, পিপিএম।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে আলোরকোলে শুঁটকি আহরণে নিয়োজিত জেলেদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

দুবলা ফিশারম্যান গ্রুপের সভাপতি এসএম কামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অতিরিক্ত ডিআইজি পঙ্কজ চন্দ্র রায়, মো. শফিকুল ইসলাম, নৌ পুলিশ খুলনা জোনের পুলিশ সুপার মো. শরিফুর রহমানসহ নৌ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ শুঁটকি আহরণে নিয়োজিত সহস্রাধিক জেলে উপস্থিত ছিলেন।

দুবলা ফিশারম্যান গ্রুপের সভাপতি এসএম কামাল উদ্দিন বলেন, বিপুল পরিমাণ জেলে জীবন বাজি রেখে বঙ্গোপসাগরে মাছ আহরণ করে শুঁটকি তৈরি করে। কিন্তু এই জেলেদের সুযোগ সুবিধা খুবই কম। জেলেদের নিরাপত্তা নিশ্চিতে আশ্রয়কেন্দ্র ও সুচিকিৎসার জন্য দুবলার চরে মেডিকেল ক্যাম্প স্থাপনের দাবি জানান তিনি।

দেশের উন্নয়ন ও সুন্দরবন রক্ষায় জেলেদের পাশে থাকার আশ্বাস দিয়ে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো. শফিকুল ইসলাম বলেন, পরিবার পরিজন ছেড়ে জেলেরা ৫ মাসের জন্য সুন্দরবনে থাকেন। এই সময়ে দুবলার চর থেকে বিপুল পরিমাণ শুঁটকি আহরণ করা হয়। যা দেশে বিদেশে বিক্রি হয়। জেলেদের এই অর্থনৈতিক কর্মকাণ্ড দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুন্দরবন ও জেলেদের নিরাপত্তা নিশ্চিত করতে দুবলার চরের আলোরকোলে একটি নৌপুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে। 

তানজীম আহমেদ/এমএএস