বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সন্ধ্যা পৌনে ৬টা। রাজশাহী কেন্দ্রীয় ঈদগাহ মাঠে প্রবেশ করতেই দেখা মিলল ক্রাচে ভর করে হাঁটছেন এক যুবক। হাতে দুটি শপিং ব্যাগে পুরোনো কাপড়। তিনি বিএনপির গণসমাবেশ যোগ দিতে দুই দিন আগেই রাজশাহীতে এসেছেন। 

ওই যুবকের নাম সাদ্দাম হোসেন। তিনি নওগাঁর সাপাহার থানা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক। বছরখানেক আগে দুর্ঘটনায় পায়ে আঘাতপ্রাপ্ত হন তিনি। তারপর থেকে ডান পায়ে তেমন জোর পান না। তাই ক্রাচে ভর দিয়ে চলেন। 

সাদ্দাম হোসেন ঢাকা পোস্টকে বলেন, বিগত ১৫ বছর ধরে এই অবৈধ সরকার রাতের ভোটে জোর করে ক্ষমতা দখল করে আছে। আমাদের মা বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্দি করেছে। আমি আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে বলতে চাই, আপনাদের দেখিয়ে দিতে চাই বিএনপি এখন শক্তিশালী এবং ঐক্যবদ্ধ। আমরা এই আন্দোলনের মাধ্যমে সরকারকে বিদায় করে দেব। 

তিনি আরও বলেন, আমি দলকে ভালোবাসি তাই কোনো প্রকার বাধা আমাকে আটকে রাখতে পারবে না। আমার এক পায়ে আঘাত লেগে আছে তবুও আমি এই সরকারের বিরুদ্ধে আন্দোলন করে যাব। 

এদিকে বিএনপির বিভাগীয় সমাবেশেকে ঘিরে দুই দিন আগেই রাজশাহীতে আসতে শুরু করেছেন নেতাকর্মীরা। বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা নেতাকর্মীরা সমাবেশস্থল রাজশাহী মাদরাসা মাঠের পাশে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জড়ো হয়েছেন। সেখানে ত্রিপল বিছিয়ে শুয়ে বসে সময় পার করছেন তারা। 

প্রসঙ্গত, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতা-কর্মীদের মৃত্যুর প্রতিবাদ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। 

চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট, কুমিল্লার পর (৩ ডিসেম্বর) রাজশাহীতে গণসমাবেশ করবে দলটি। রাজশাহীর মাদরাসা মাঠে সমাবেশের আয়োজন চলছে। এটি বিএনপির নবম বিভাগীয় গণসমাবেশ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

জুবায়ের জিসান/আরএআর