শরীয়তপুর আদালত

শরীয়তপুরের ভেদরগঞ্জে এক মৃত ব্যক্তির নামে চাঁদাবাজি মামলা ও কৃষকদের হয়রানির অভিযোগ উঠেছে। মামলার ৭নং আসামি মুজাফফর হাওলাদার গত ৬ বছর আগে মারা গেছেন। 

একই উপজেলার সখিপুর থানার চরভাগা ইউনিয়নের বকাউল কান্দি গ্রামের মৃত ইদ্রিস আলী বকাউলের ছেলে মিলন বকাউল (৫০) এই মামলা দায়ের করেন। তিনি এই মামলায় মৃত ব্যক্তি ছাড়াও আরও ৭ কৃষকের নামে মামলা করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ৪৫ বছর আগে ভেদরগঞ্জ উপজেলাধীন চরভাগা ইউনিয়নের খুনিকান্দি এলাকার কৃষক মোতালেব হাওলাদার, আজিজল মাল, মুজাফফর হাওলাদার, হরমুজ মাল ও কাদির মালের কাছে চরভাগা মৌজার আরএস ৪ একর জমি বিক্রি করেন মিলন বকাউলের বাবা ইদ্রিস বকাউল। জমিতে কৃষকরা নিজেদের মতো করে চাষাবাদ করে আসছিলেন। কিন্তু গত দুই মাস ধরে মিলন বকাউল ও একটি ভূমি দস্যুচক্র ওই জমি তাদের বলে দাবি করেন। ফসলের জমি জোরপূর্ব দখলের চেষ্টাও করেন তবে স্থানীয়দের সম্মিলিত বাধায় দখল চেষ্টায় ব্যর্থ হন মিলন। পরে গত ২৭ নভেম্বরে শরীয়তপুর আদালতে চাঁদাবাজি মামলার আবেদন করেন তিনি। সেই মামলার একজন আসামি হলেন ৬ বছর আগে মৃত মুজাফফর হাওলাদার।

ভুক্তভোগী নুরু মাল বলেন, আমরা দীর্ঘ ৪৫ বছর ধরে ভোগদখল করে আসা জমি হঠাৎ করেই মিলন বকাউল তার দাবি করছেন। কয়েকদিন আগে তার লোকজন জোরপূর্বক দখল করতে আসে। কিন্তু স্থানীয়দের চাপে তা করতে পারেনি। এখন দখল করতে না পারায় মিথ্যা মামলা দিয়ে আমাদের হয়রানি করছে। আমরা অসহায় মানুষ। এই জমি আমরা তার বাবার থেকে কিনেছিলাম।

মৃত মুজাফফর হাওলাদারের ভাই মোতালেব হাওলাদার বলেন, একজন মৃত ব্যক্তি কীভাবে কাছে চাঁদা চাইতে পারে। আবার তিনি বলছে আমার ভাই তার ফোন নিয়ে গেছে। আমার ভাই গত ছয় বছর আগে মারা গেছেন। মৃত মানুষের বিরুদ্ধে কীভাবে মামলা হয়। আমরা এ হয়রানিমূলক মিথ্যা মামলা থেকে বাঁচতে চাই। 

স্থানীয় ইউপি সদস্য বোরহান বেপারী বলেন, অসহায় কৃষকদের জমি দখলের চেষ্টা করে আসছে একটি চক্র। কিন্তু স্থানীয়দের প্রতিরোধের কারণে তা পারেনি। এখন উদ্দেশ্যেমূলকভাবে হয়রানির করার জন্য মিথ্যা মামলা দিচ্ছে।

এ বিষয়ে মিলন বকাউল ঢাকা পোস্টকে মুঠোফোনে বলেন, আমি কোনো মৃত ব্যাক্তির নামে মামলা করিনি। আমি করেছি যাদের নামে তারা সবাই জীবিত। যদি এমন টা হয়ে থাকে তাহলে আমি নাম কেটে দিব। হয়ত কম্পিউটার টাইপে মিস্টেক করেছে। আমার উদ্দেশ্য কারো হয়রানি করা না। 

সখিপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান হাওলাদার মুঠোফোনে ঢাকা পোস্টকে বলেন, আদালতের নির্দেশের একটি মামলা রুজু হয়েছে। তদন্ত সাপেক্ষে বিজ্ঞ আদালতে প্রতিবেদন দাখিল করা হবে।

সৈয়দ মেহেদী হাসান/আরকে