সাইকেল র‍্যালি ও বিভিন্ন খেলার মধ্য দিয়ে অন্য রকম একটি দিন কাটালেন ময়মনসিংহের নারী সাইক্লিস্টরা। সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করতে নারী সাইক্লিস্টদের নিয়ে বিশেষ আয়োজন করে ঢাকা রাউন্ড টেবিল ও ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটি। 

সকালে নগরীর শিল্পাচার্য জয়নুল আবেদিন উদ্যানের বৈশাখী মঞ্চে এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু। 

তিনি বলেন, পৃথিবীতে আমরা নারী-পুরুষ হিসেবে জন্মগ্রহণ করলেও আমাদের সবচেয়ে বড় পরিচয় আমরা মানবজাতি। আর মানবজাতি হিসেবে সৃষ্টিকর্তা আমাদের এই বিশ্বকে গড়ার দায়িত্ব দিয়েছেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু

মেয়র ইকরামুল হক টিটু বলেন, বিশ্বে নারী ও পুরুষের মাঝে যে দেয়াল তৈরি হয়েছে তা পারিপার্শ্বিক কারণে আমরাই তৈরি করেছি। কিন্তু বর্তমানে আমাদের মা-বোনেরা এগিয়ে এসেছেন। নতুন করে জাগরণ সৃষ্টি করেছেন, জয় করতে শিখেছেন। এই জয়ের ধারা অব্যাহত রাখার মানসিকতা যদি থাকে তাহলে আমরা চূড়ান্ত লক্ষ্যে পৌঁছে যাব। 

ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটির সভাপতি শুভ্র চক্রবর্তীর সভাপতিত্বে ও নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক শাহানাজ পারভিন শানুর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী, জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ও নারী উদ্যোক্তা সৈয়দা সেলিমা আজাদ, প্রাণ-আরএফএল গ্রুপের ম্যানেজার (মার্কেটিং) শরীফ রহমান ফাহিম।

পরে ময়মনসিংহে প্রথমবারের মত শুধু নারীদের অংশগ্রহণে আয়োজিত সাইকেল র‍্যালির উদ্বোধন করেন সিটি মেয়র ইকরামুল হক টিটু। র‍্যালিটি জয়নুল উদ্যানের বৈশাখী মঞ্চের সামনে থেকে শুরু হয়ে কাচিঝুলি, টাউন হল, জিরোপয়েন্টসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের অনুষ্ঠানস্থলে গিয়ে শেষ হয়। এতে ৮০ জন নারী সাইক্লিস্ট অংশ নেন। 

র‍্যালি শেষে বিভিন্ন খেলার আয়োজন করা হয়। এতে বিভিন্ন বয়সী নারীরা আনন্দ-উচ্ছ্বাসে মেতে ওঠেন। 

সাজিয়া ইসলাম নামে এক তরুণী বলেন, এই র‍্যালিতে ব্যাপক সংখ্যক নারীর অংশগ্রহণই প্রমাণ করে আমরা এগিয়ে যাচ্ছি। সমস্ত বাঁধা প্রতিবন্ধকতাকে পেরিয়ে আমরা সামনের দিকে এগিয়ে যাব সেই লক্ষ্য নিয়েই কাজ করছে ময়মনসিংহ সাইক্লিস্ট। পরবর্তীতে প্রজন্মের চলার পথ আরও সুগম হবে। 

নারীদের সাইকেল র‍্যালি

আয়োজক সংগঠন যুব নাগরিক সোসাইটির সভাপতি শুভ্র চক্রবর্তী বলেন, আমরা চাই সর্বক্ষেত্রে নিজেদের যোগ্যতায় নারীরা প্রতিষ্ঠিত হক। আজকের পুরো আয়োজনে নারীরাই নেতৃত্ব দিয়েছেন। 

সংগঠনটির সহ-সভাপতি ও নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক শাহানাজ পারভিন শানু বলেন, একটা সময় ছিল নারীরা সাইকেল চালাতে গেলে খুব একটা ভালো চোখে দেখা হতো না। কিন্তু এখন অভিভাবকরাই সে ধরনের চিন্তা থেকে বের হয়ে আসছেন। আমরা চাই নারীদের যতগুলো গুণ আছে সেগুলো যেন তারা প্রকাশ করতে পারে। 

এ আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্ট.কম। দুরন্ত বাইসাইকেলের পৃষ্ঠপোষকতা এবং ময়মনসিংহ সাইক্লিস্ট, মুক্তাগাছা সাইক্লিস্ট ও বিডি ক্লিন ময়মনসিংহের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

উবায়দুল হক/আরএআর