পাখির বিষ্ঠা পরিষ্কার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা

ফায়ার সার্ভিসকে ডেকে নিয়ে পাখির বিষ্ঠা সরিয়েছে নর্দান পাওয়ার সাপ্লাই কোম্পানি (নেসকো)। সোমবার (৮ মার্চ) চার ঘণ্টা ধরে রাজশাহীর কাটাখালী বিদ্যুৎ উপকেন্দ্রের ৩৩ কেভি সুইচ ইয়ার্ড পরিষ্কার করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিসের কর্মীরা। এ ঘটনায় সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিদ্যুৎহীন ছিল পুরো রাজশাহী নগরী। তবে বিষয়টি আগেই বার্তা দিয়ে নগরবাসীকে জানিয়েছিল নেসকো।

নেসকো জানায়, কাটাখালী গ্রিডে কয়েকশ শালিক বাস করে। দিনভর বাইরে থাকলেও সন্ধ্যায় পাখিরা নীড়ে ফিরে আসে। পাখির বিষ্ঠার আস্তরণ পড়ে যন্ত্রাংশে। বৃষ্টির পানিতে তা গড়িয়ে পড়ে সার্কিট ব্রেকার, লাইন আইসোলেটর ও বাস আইসোলেটরে। এ নিয়ে মাঝে মধ্যেই ঘটে ছোটখাটো দুর্ঘটনা। এতে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়।

বিষয়টি স্বীকার করে নেসকোর প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ বলেন, বর্ষা শুরুর আগেই আমরা ফায়ার সার্ভিসকে দিয়ে পাখির বিষ্ঠা সরিয়ে নিচ্ছি। আগাম সতকর্তামূলক কাজের অংশ এটি। 

পাখি নিয়ে বিপাকে পড়েছেন জানিয়ে প্রধান প্রকৌশলী বলেন, আমরা পাখি মারতেও পারি না, তাড়ালেও যায় না। এয়ারগান, মরিচ পটকা ফাটিয়েও পাখি তাড়াতে পারিনি। বার বার ফিরে এসেছে পাখিরা। কখনও কখনও বিকট শব্দে ট্রান্সফরমার বিস্ফোরণ হলে একটু ওড়াউড়ি করে পাখিরা। পরক্ষণেই আবার ফিরে আসে। প্রায় দুই মাস পরপর ফায়ার সার্ভিস কর্মীদের ডেকে পাখির বিষ্ঠা সরাতে হয়।

তিনি বলেন, পাখিরা ৩৩ কেভি সুইচ ইয়ার্ড থেকে অল্প অল্প করে ১৩২ কেভি সুইচ ইয়ার্ডে সরে যাচ্ছে। ১৩২ কেভি সুইচ ইয়ার্ড থেকে চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎ সরবরাহ করা হয়। সেটি পাখিদের আবাসে পরিণত হলে সেখানকার গ্রাহকদেরও ভোগান্তিতে পড়তে হবে।

ফেরদৌস সিদ্দিকী/আরএআর