টাঙ্গাইলের মির্জাপুরে দীর্ঘদিনেও ব্রিজ নির্মাণ না হওয়ায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে চার উপজেলার মানুষকে। দেওহাটা-বহুরিয়া-ধানতারা সড়কের উপজেলার গেরামারা এই খালের ওপর ব্রিজ নির্মাণ না হওয়ায় পার্শ্ববর্তী ধামরাই, সাটুরিয়া ও কালিয়াকৈর উপজেলার সঙ্গে পরিবহন চলাচল বন্ধ রয়েছে।

তবে এলজিইডি কর্তৃপক্ষ জানিয়েছে, মানুষজের দুর্ভোগ লাঘবে অতিদ্রুত গেরামারা খালের ওপর ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে।

সরেজমিনে দেখা যায়, দেওহাটা-গেরামারা-ধামরাই সড়কের উপজেলার বহুরিয়া ইউনিয়নের উত্তর গেরামারা খালের ওপর ভাসমান বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকিতে পারাপার হচ্ছে হাজারো মানুষজন। যোগাযোগের ক্ষেত্রে এলাকাবাসীকে চরম দুর্ভোগে পোহাচ্ছে। ওই খালের ওপর সেতু নির্মাণ না হওয়ায় কৃষিনির্ভর এলাকাবাসী উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য থেকেও বঞ্চিত হচ্ছে দীর্ঘদিন ধরে। এতে বেশি বেকায়দায় পড়েছে শিশু, নারী ও বয়স্করা। যেকোনো সময় সাঁকো ভেঙে দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

উপজেলা এলজিইডি কার্যালয় সূত্রে জানা গেছে, দেওহাটা-ধামরাই সড়কের উপজেলার উত্তর গেরামারা খালে ৪২ মিটার দৈর্ঘ্য আরসিসি গার্ডার নির্মাণের জন্য টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। এতে সেতু নির্মাণের ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৩০ লাখ। মেসার্স নাবিলা এন্টারপ্রাইজ ও মেসার্স কৃষ্ণা স্টুডিও (জেভি) ব্রিজ নির্মাণের কাজ পেয়েছে। কাজের মেয়াদকাল ধরা হয়েছে ২০২৩ সালের জুলাই মাসের মধ্যে কাজটি শেষ করার জন্য বলা হয়েছে। তবে এখন পর্যন্ত খালের ওপর কোনো ব্রিজ নির্মাণের কাজ শুরু করেনি ঠিকাদারী প্রতিষ্ঠান।

এ উপজেলার সঙ্গে পার্শ্ববর্তী ধামরাই, সাটুরিয়া ও কালিয়াকৈর উপজেলার সহজ যোগাযোগ মাধ্যম দেওহাটা-ধামরাই সড়কটি। সড়কটি ব্যবহার করে মানুষজন সহজেই ঢাকায় যেতে পারেন। কিন্তু এই খালের ওপর ব্রিজ নির্মাণ না হওয়ায় চরম ভোগান্তি ও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে দক্ষিণ মির্জাপুরের মানুষজন। 

স্থানীয় আব্দুর রহমান জানান, দীর্ঘ ৫-৬ বছর ধরে ভোগান্তি পোহাতে হচ্ছে। খালের ওপর একটি কালভার্ট ছিল। সেটি ভেঙে যাওয়ার পর সেখানে কোনো ব্রিজ নির্মাণ হচ্ছে না। জনপ্রতিনিধিরা নির্বাচনের সময় বারবার আশ্বাস দিলেও পরবর্তীতে আর কোনো কাজ হয় না।

ধামরাই থেকে মির্জাপুরে আসা মোবারক হোসেন ঢাকা পোস্টকে বলেন, একটি ব্রিজের অভাবে ধামরাইয়ের সঙ্গে মির্জাপুরের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে। গাড়িতে যাওয়া যায় না। ধামরাই থেকে গাড়ি নিয়ে মির্জাপুর যেতে চাইলে কালিয়াকৈর দিয়ে ঘুরে যেতে হয়। বিশেষ করে অসুস্থ রোগী বা প্রসূতি মায়েরা বিপাকে পড়ছে।

স্থানীয়রা জানান, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি এই চার উপজেলাবাসীর যোগাযোগ সহজ করতে গেরামারা খালের ওপর একটি ব্রিজ নির্মাণের। কিন্তু ব্রিজটির কাজ হচ্ছে না। কর্তৃপক্ষ দায় সারতে খালের ওপর একটি বাঁশের সাকো নির্মাণ করেছে। কয়দিন পর এটিও পারাপারে অকেজো হয়ে পড়বে।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স নাবিলা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী সোহেল আহমেদ ঢাকা পোস্টকে বলেন, টেন্ডারে ত্রুটি রয়েছে। ব্রিজের অ্যাপ্রোচ সড়ক ধরা হয়নি। নির্মাণ কাজে রিং বাঁধও ধরা হয়নি সিডিউলে। এছাড়া বাজারে নির্মাণ সামগ্রীর যে দাম বৃদ্ধি পেয়েছে তাতেও সমস্যা। এ কারণে কাজ শুরু করা যাচ্ছে না। তবে কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে সমাধানের। অতিদ্রুতই গেরামারা খালের ওপর ব্রিজের কাজ শুরু করা হবে।

এমএএস