হাওর প্রধান জেলা সুনামগঞ্জ। জেলার বোরো ফসল রক্ষায় এবার একশ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। কৃষকদের দ্বারা গঠিত পিআইসির (প্রকল্প বাস্তবায়ন কমিটি) মাধ্যমে শত কোটি টাকা দিয়ে নির্মিত হবে হাওরের ফসল রক্ষা বাঁধ।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুরে বিশ্বম্ভরপুর উপজেলার খরচার হাওরের ৯ নং পিআইসির বাঁধে মাটি ফেলে বাঁধ নির্মাণ কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ফসল রক্ষা বাঁধের নীতিমালা অনুযায়ী ১৫ ডিসেম্বরের মধ্যে কাজ শুরু করার নিয়ম আছে। সে অনুযায়ী আজ বিশ্বম্ভপুর উপজেলায় ফসল রক্ষা বাঁধের কাজের উদ্বোধন করেছি। পুরো জেলায় এ বছর প্রাথমিকভাবে ৭০০ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হবে। এ কাজের জন্য ৮০ কোটি টাকা ইতোমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে। যেখানে প্রয়োজন বেশি সেখানে কাজ শুরু করেছি। কৃষক, জনপ্রতিনিধি, স্থানীয় ব্যক্তিবর্গের সঙ্গে আলাপ আলোচনাকালে যেখানে প্রয়োজন হবে সেখানে নতুন স্কিম গ্রহণ করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার, বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিউর রহমান জাদিদ, উপজেলা ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন। 

এর আগে উপজেলার ফতেপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ফসল রক্ষা বাঁধ নির্মাণ ও মেরামত কাজ বাস্তবায়নে পিআইসি গঠনে গণশুনানি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার, বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিউর রহমান জাদিদ, জেলা কৃষক লীগের সদস্য সচিব বিন্দু তালুকদারসহ স্থানীয় কৃষকরা বক্তব্য দেন।

প্রসঙ্গত, সুনামগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের আওতায় স্থানীয় কৃষকদের নিয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের মাধ্যমে ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজ করা হয়। এর আগে ২০১৭ সালে ঠিকাদারদের দুর্নীতির কারণে শতভাগ ফসল ডুবে গেলে ঠিকাদারি প্রথা বাদ দিয়ে কৃষকদের অন্তর্ভুক্ত করে বাঁধ নির্মাণ নীতিমালা গ্রহণ করে সরকার। এর তদারকি ও বাস্তবায়নের দায়িত্ব পায় জেলা ও উপজেলা প্রশাসন।

সোহানুর রহমান সোহান/এসপি