ফাইল ছবি

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার শ্রীরামপুর ইউনিয়ন লাগোয়া ভারতীয় সীমান্তের অভ্যন্তরে  মোসাহাব হোসেন মোসাব (৪০) নামে এক ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে বিএসএফের সহায়তায় ভারতের মেখলিগঞ্জ থানা পুলিশ মরদেহ নিয়ে যায়। 

স্থানীয় লোকজন ও বিজিবি জানায়, সকালে সীমান্তের ৮৫৬ নম্বর মেইন পিলার সংলগ্ন ভারতের দারিকামারী এলাকায় মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা বিজিবিকে খবর দেন। বিজিবি সীমান্তে মরদেহ পড়ে থাকার বিষয়টি বিএসএফকে জানায়। মৃত ব্যক্তি তাদের দেশের নাগরিক নয় বলে বিজিবিকে জানায় বিএসএফ। পরবর্তীতে ওই ব্যক্তি ভারতীয় নাগরিক বলে বিজিবি জানালে বিকেল ৩টার দিকে বিএসএফের সহায়তায় ভারতের মেখলিগঞ্জ থানা পুলিশ মরদেহ নিয়ে যায়।

মোসাহাব হোসেন মোসাব কোচবিহার জেলার মেখলিগঞ্জ থানার জামালদহ গ্রামের বাসিন্দা। 

নাম প্রকাশ না করার শর্তে সীমান্তের একাধিক বাসিন্দা জানান, মৃত ভারতীয় নাগরিকের শরীরে মারপিট ও নির্যাতনের দাগ আছে। তাকে বিএসএফ বা অন্য কেউ নির্যাতন করে মেরে ফেলে মরদেহ বাংলাদেশের শ্রীরামপুর ইউনিয়নের রাধানাথ সীমান্ত এলাকার কাছে রাখে। এই এলাকার সীমান্তে বিএসএফের ১৬৯ ব্যাটালিয়ন রাণীনগরের জামালদহ ক্যাম্পের টহল দলের সদস্যরা রাতে দায়িত্ব পালন করেন। 

এ ব্যাপারে ৬১ বিজিবির তিস্তা ব্যাটালিয়ন-২ এর কালীরহাট ক্যাম্পের কমান্ডার সুবেদার লিয়াকত বলেন, সীমান্তে উদ্ধার করা ব্যক্তির মরদেহ ভারতীয় নাগরিকের। ভারতীয় পুলিশ মরদেহ নিয়ে গেছে। কীভাবে তার মৃত্যু হয়েছে এটি জানতে জামালদহ বিএসএফ ক্যাম্পের দায়িত্বরতদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে।

নিয়াজ আহমেদ সিপন/আরএআর