নেত্রকোণার মদন উপজেলায় বিজয় দিবসের অনুষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। এতে হিমেল (১৫) ও দুর্জয় (১৪) নামে দুই শিক্ষার্থী আহত হয়েছে। তাদের উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুরে উপজেলার তিয়শ্রী এন এইচ খান একাডেমিতে এ ঘটনা ঘটে।

মদন থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ তাওহীদুর রহমান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

হামলায় জড়িত থাকার অভিযোগে ১১ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলো- অন্তর মিয়া (১৪), আসলাম (১৫), রিফাত (১৫), তানভীর (১৪), নাজিম (১৫), রাফি (১৫), প্রয়াস (১৪), স্বাধীন (১৪), বিপ্লব (১৫) রিয়াদ (১৪)। তবে একজনের পরিচয় পাওয়া যায়নি।

পুলিশ ও বিদ্যালয় সূত্রে জানা গেছে, শুক্রবার সকালে তিয়শ্রী এন এইচ খান একাডেমিতে বিজয় দিবসের অনুষ্ঠান চলছিল। অনুষ্ঠানের একপর্যায়ে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা চলাকালে উপজেলার চানগাঁও গ্রামের বিপ্লব ও নাজিমসহ কয়েকজন অনুষ্ঠানে থাকা ওই বিদ্যালয়ের ছাত্রীদের উত্যক্ত করতে শুরু করে। এসময় বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী উত্যক্তের প্রতিবাদ করলে তাদের সঙ্গে বাগবিতণ্ডা হয়। বিষয়টি বিদ্যালয়ের শিক্ষকরা সমাধান করে অনুষ্ঠান শুরু করার কিছুক্ষণ পর পুনরায় ১৫-২০ জন কিশোর রড ও লাঠি নিয়ে অতর্কিভাবে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। হামলায় বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী দুর্জয় ও দশম শ্রেণির হিমেল আহত হলে স্থানীয় লোকজন ১১ হামলাকারীকে আটক করে বিদ্যালয়ে আটকে রাখেন। পরে মদন থানায় খবর দিলে পুলিশ গিয়ে তাদের আটক করে থানায় নিয়ে যায়।

এ বিষয়ে তিয়শ্রী এন এইচ খান একাডেমির প্রধান শিক্ষক আল মামুন তালুকদার বলেন, বিজয় দিবসে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে কয়েকজন বহিরাগত বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে তর্কে জড়ায়। বিষয়টি দেখতে পেয়ে তাদেরকে অফিস কক্ষে নিয়ে বোঝানোর চেষ্টা করি। কিন্তু তখন তারা আমাদের হুমকি দিয়ে বিদ্যালয় থেকে বেরিয়ে যায়। কিছুক্ষণ পর তারা ১৫-২০ জন রড ও লাঠি নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করে।

ওসি মোহাম্মদ তাওহীদুর রহমান ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে ১১ জন কিশোরকে আটক করে থানা নিয়ে আসে। তবে এ ঘটনায় এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মো. জিয়াউর রহমান/এমজেইউ