ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) নির্যাতনে মারা যাওয়া বাংলাদেশি যুবক মো. শাহীনের (২৯) মরদেহ ৮ দিন পর হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) রাত ১০টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে মরদেহটি বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করে বিএসএফ। মরদেহ হস্তান্তরের সময় বিজিবি, ইমিগ্রেশন পুলিশ ও নিহতের স্বজনরা উপস্থিত ছিলেন।

শাহীনের স্বজনরা জানায়, গত ১৩ ডিসেম্বর শাহীন রাগ করে বাড়ি থেকে বের হয়ে পুটখালী সীমান্তের বিপরীতে ঘোনার মাঠ সীমান্ত দিয়ে ভারতে চলে যায়। পরে ১৫ ডিসেম্বর দেশে ফেরার সময় বিএসএফের হাতে আটক হন তিনি। স্বজনেদের অভিযোগ, বিএসএফের সদস্যরা শাহীনকে মারধর ও শারীরিক নির্যাতন করে। নির্যাতনের কারণে শাহীনের অবস্থা খারাপ হলে তাকে ভারতের উত্তর চব্বিশপরগণা জেলার বনগাঁ হাসপাতালে ভর্তি করে বিএসএফ।সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (১৭ ডিসেম্বর) সকালে শাহীনের মৃত্যু হয়। মৃত্যুর আট দিন পর বৃহস্পতিবার রাতে তার মরদেহ ফেরত দেয় বিএসএফ।

বেনাপোল চেকপোস্ট আইসিবি বিজিবি ক্যাম্প কমান্ডার সুবেদার নজরুল ইসলাম জানান, দুই দেশের প্রশাসন ও হাইকমিশনের হস্তক্ষেপে মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ। মরদেহটি পোর্ট থানা পুলিশ গ্রহণ করেছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া বলেন, নিহতের মরদেহ ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে গ্রহণ করা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

এ্যান্টনি দাস অপু/এসপি