তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের সুরক্ষা প্রদান করেছেন। আইন প্রণয়ন, প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ প্রদান, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষাবৃত্তি প্রদান এবং তাদের চলাচলে র‌্যামের ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে তারা আজ সুরক্ষিত।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে সিংড়ায় তার নিজ বাসভবনে ১০০ প্রতিবন্ধী ব্যক্তির মাঝে নিজস্ব অর্থায়নে হুইলচেয়ার প্রদানকালে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, সারা দেশে ২ হাজার ৫০০ প্রতিবন্ধীকে ডিজিটাল প্রযুক্তি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এই প্রশিক্ষণের পরিধি আরও বাড়বে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের অংশগ্রহণে বৈষম্যমুক্ত সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা। অতীতে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। এই অবস্থা থেকে উত্তরণে মানুষের মানসিকতার পরিবর্তনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন।

তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে পদক্ষেপ গ্রহণ করেন ডিজিটাল বাংলাদেশের স্থপতি সজীব ওয়াজেদ জয়। ইতোমধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ৬৪০টি ল্যাপটপ প্রদান করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্রেইল প্রযুক্তি নির্ভর ল্যাপটপ প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রীর তনয়া সায়মা ওয়াজেদ পুতুল অটিস্টিকসহ প্রতিবন্ধীদের সুরক্ষায় দেশ-বিদেশে কাজ করে যাচ্ছেন। তিনি প্রতিবন্ধী সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করেছেন। প্রতিবন্ধীদের জন্য শিক্ষা বৃত্তির প্রবর্তন, তাদের ভাতার পরিধি বৃদ্ধি করেছেন। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানসসহ সরকারি দপ্তরসমূহে তাদের অবাধ চলাচলের জন্য র‌্যামের ব্যবস্থাসহ টয়লেট ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে।

সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শেখ ওহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল আমিন প্রমুখ।

তাপস কুমার/এমজেইউ