দিনাজপুরের বিরল পৌরসভা ও রাজারামপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে পৃথক দুটি ভোটকেন্দ্রে ফলাফল ঘোষণা নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর ও ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় দুটি মামলা করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৯ ডিসম্বের) রাতে ও শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তারা বাদী হয়ে মামলা দুটি করেন।

মামলা সূত্রে জানা গেছে, বিরল পৌরসভা নির্বাচনে ব্রহ্মপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুরের ঘটনায় গতকাল রাতে মামলা করেন প্রিসাইডিং কর্মকর্তা আবদুল লতিফ। এ মামলায় অজ্ঞাতনামা ১৫০ জনকে আসামি করা হয়েছে। অন্যদিকে কানাইবাড়ি উ চ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে আজ সকালে মামলা করেন প্রিসাইডিং কর্মকর্তা সালেহীন আহমেদ। এ মামলায় অজ্ঞাতনামা ৪০০ জনকে আসামি করা হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা শাহিনুর ইসলাম প্রামাণিক বলেন, ব্রহ্মপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তার দায়িত্বে ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আবদুল লতিফ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্বে ছিলেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান। ৯ নম্বর ওয়ার্ডে কমিশনার (পুরুষ) পদে দুজন প্রার্থী ছিলেন। উটপাখি প্রতীকে আরিফুর রহমান পেয়েছেন ৫৩৩ ভোট এবং ডালিম প্রতীকে মামুনুর রশিদ পেয়েছেন ৪৪৫ ভোট। পরাজিত প্রার্থীর সমর্থকরা হট্টগোল করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর করে।

অন্যদিকে রাজারামপুর ইউনিয়নের কানাইবাড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ শেষে ফলাফলে একজন সদস্য প্রার্থী অসন্তোষ প্রকাশ করেন। ওই ওয়ার্ডে তিনজন মেম্বার প্রার্থীর মধ্যে রিন্টু হোসেন পেয়েছেন ৪২৫ ভোট, আমিনুল ইসলাম ৩৫২ এবং মনিরুল ইসলাম পেয়েছেন ২৪২ ভোট। ফলাফল ঘোষণার পর পরাজিত দুই প্রার্থীর সমর্থকরা বিদ্যালয়ের প্রধান ফটক বন্ধ করে দেন এবং লাঠিসোটা নিয়ে তাদের ওপর হামলা চালান। এ সময় কয়েকজন আনসার ও পুলিশ সদস্যসহ সহকারী প্রিসাইডিং কর্মকর্তা আহত হন। পৃথক দুটি ঘটনায় গতকাল বৃহস্পতিবার রাতে ও আজ শুক্রবার সকালে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তারা বাদী হয়ে মামলা করেন।

বিরল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হাসান বলেন, ভোটকেন্দ্রে সরকারি কাজে বাধা, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রাণনাশের চেষ্টা, ভোটের সরঞ্জামাদি ছিনতাইয়ের চেষ্টা করার অভিযোগে দুটি মামলা হয়েছে। দুই মামলায় পাঁচ শতাধিক অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে। তদন্ত সাপেক্ষে পুলিশ দোষীদের গ্রেপ্তার করে আইনগত ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, বিরল পৌরসভায় মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সবুজার সিদ্দিক সাগর নির্বাচিত হওয়ায় ওই পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়নি। ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৪ জন ও ৩টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। পৌরসভায় মোট ভোটার ৯ হাজার ৯৭৪ জন।

ইমরান আলী সোহাগ/আরএআর