কাঁটাতারের বেড়ায় আটকে গেছে অসুস্থ মায়ের স্ট্রেচার

মা অসুস্থ। দ্রুত হাসপাতালে নিতে হবে। কিন্তু অ্যাম্বুলেন্স ঢুকতে পারেনি গ্রামে। কাঁটাতারের বেড়ায় আটকে গেছে অসুস্থ মায়ের স্ট্রেচার।

এ অবস্থায় কাঁটাতারের বেড়ার নিচ দিয়ে টেনেহিঁচড়ে অসুস্থ মা জাহানারা বেগমকে হাসপাতালে নেন স্বজনেরা। ফেনীর ছাগলনাইয়া উপজেলার শুভপুর ইউনিয়নের জয়চাঁদপুর গ্রামের ঘটনা এটি।

বুধবার (১০ মার্চ) অসুস্থ ওই নারীকে নিয়ে গ্রাম থেকে বের হওয়ার পথে শুভপুর ইউনিয়ন ভূমি অফিসের সীমানাপ্রাচীরের কাঁটাতারের বেড়ায় স্ট্রেচার আটকে যায়। 

কুয়েতপ্রবাসী মোশাররফ হোসেন বলেন, আমার অসুস্থ মাকে হাসপাতালে নেওয়ার জন্য অ্যাম্বুলেন্স গ্রামে ঢুকতে পারেনি। সম্প্রতি সরকারি সম্পত্তির বেদখল ও নিরাপত্তার স্বার্থে গ্রাম থেকে বের হওয়ার পথে সীমানাপ্রাচীর নির্মাণের উদ্যোগ নেয় উপজেলা ভূমি অফিস। এরই মধ্যে দেওয়া হয়েছে কাঁটাতারের বেড়া। বেড়ার ফাঁক দিয়ে আমাদের চলাচল করতে হয়। কেউ মারা গেলে মরদেহ বের করার রাস্তা নেই। আমাদের ধুঁকে ধঁকে মরতে হবে।

স্থানীয় সূত্র জানায়, প্রায় ১০০ বছর ধরে শুভপুর ইউনিয়ন ভূমি অফিসের পশ্চিম ও উত্তর পাশে জয়চাঁদপুর গ্রামের ২ নম্বর ওয়ার্ডের ৬৫ পরিবারের তিন শতাধিক মানুষের বসবাস। শুভপুর ইউনিয়ন ভূমি অফিসের পাশঘেঁষে মূল সড়কে যেতে হয় তাদের।

সম্প্রতি সরকারি সম্পত্তির বেদখল ও নিরাপত্তার স্বার্থে সীমানাপ্রাচীর নির্মাণের উদ্যোগ নেয় ভূমি অফিস। এরই ‍মধ্যে তারকাঁটার বেড়া নির্মাণ করায় গ্রামবাসীর চলাচলের রাস্তা বন্ধ হয়ে যায়।

কাঁটাতারের বেড়ায় আটকে আছে ৬৫ পরিবারের তিন শতাধিক মানুষ

গ্রামবাসী জানান, চলাচলের বিকল্প রাস্তা না থাকায় চরম উদ্বেগ ও উৎকণ্ঠায় রয়েছেন তারা। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারের (ভূমি) কাছে রাস্তাটি উন্মুক্ত রাখার জন্য লিখিত আবেদন করলেও কাজ হয়নি। শেষ চেষ্টা হিসেবে জেলা প্রশাসকের কাছে যান গ্রামবাসী।

ফেনীর জেলা প্রশাসক (ডিসি) মো. ওয়াহিদুজজামান বলেন, ইচ্ছা করলেই সরকারি জায়গায় সীমানাপ্রাচীর নির্মাণ করতে পারে সরকার। সংরক্ষণের জন্য যেকোনো ধরনের পদক্ষেপ সরকার নিতে পারে। সরকার না চাইলে এভাবে সরকারি জায়গা ব্যবহার করতে পারে না কেউ।

শুভপুর ইউনিয়নের চেয়ারম্যান আবদুল্লাহ সেলিম বলেন, গ্রামবাসীর হয়ে জেলা প্রশাসক এবং উপজেলা প্রশাসনের কাছে অনেকবার গেছি। সাবেক জেলা প্রশাসক মনোজ কুমার পরিবারগুলোর চলাচলের জন্য মৌখিকভাবে জায়গাটি নির্ধারণ করে দিয়েছিলেন। কিন্তু এখনকার প্রশাসক আবার সেখানে কাঁটাতারের বেড়া দিয়েছেন।

হোসাইন আরমান/এএম