বরগুনার বামনা উপজেলার খোলপটুয়া এলাকার নাজাত ব্রিকস ও একই উপজেলার মা ব্রিকসকে ১ লাখ টাকা অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা অন্তরা হালদার এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। 

জানা যায়, বামনা উপজেলা খোলপটুয়া এলাকায় বিষখালী নদীর তীরে জেগে ওঠা চর থেকে এক্সকাভেটর দিয়ে মাটি কেটে নাজাত ব্রিকস নামের একটি ইটভাটায় নেওয়া হচ্ছে। অপরদিকে একই উপজেলার রামনা এলাকায় মেসার্স মা ব্রিকস নামে ইটভাটার পণ্য পরিবহনের সুবিধার্থে ভাটাসংলগ্ন এলাকার বিষখালী নদীতে পিলার ও গাছের পাইলিং করে ঘাট নির্মাণ করা হয়েছে। এতে সরকারি জমি যেমন দখল হয়েছে তেমনি ঝুঁকিতে পরছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। 

বিষয়টি নিয়ে নদী তীরের মাটি যাচ্ছে ইটভাটায়, ঝুঁকিতে বেড়িবাঁধ  শিরোনামে শীর্ষস্থানীয় অনলাইন সংবাদ মাধ্যম ঢাকা পোস্টে সংবাদ প্রকাশ করা হয়। এছাড়াও অন্যান্য গনমাধ্যমেও সংবাদটি প্রকাশিত হয়। এর পরপরই ভাটা দুটিতে পরিবেশ অধিদপ্তর বরিশালের নির্দেশনায় মোবাইল কোর্ট পরিচালনা করে উপজেলা প্রশাসন। এ সময় সরেজমিনে গিয়ে অনিয়মের সত্যতা পেলে দুই ইটভাটাকে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়। 

এ বিষয়ে বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা অন্তরা হালদার ঢাকা পোস্টকে বলেন, বামনার এই ইটভাটা দুটি নিয়ে ঢাকা পোস্টের সংবাদটি আমি দেখেছি। পরে পরিবেশ অধিদপ্তরের নির্দেশনায় আজ দুপুরে ভাটা দুটিতে মোবাইল কোর্ট পরিচালনা করি। প্রত্যেককে ৫০ হাজার করে মোট ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। আমাদের এ অভিযান অব্যাহত থকবে।

খান নাঈম/আরকে