নাটোর শুরু হয়েছে মানবজাতির কল্যাণ ও পরকালে মুক্তির কামনায় তাবলিগ জামাতের ৩ দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) শহরের মারকাস জামে মসজিদ সংলগ্ন তেবাড়িয়া বিলে বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রচণ্ড শীত উপেক্ষা করে সকাল থেকেই ইজতেমা ময়দানে হাজার হাজার মুসল্লি হাজির হন।

শুক্রবার (৬ জানুয়ারি) জুমার নামাজে প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের উপস্থিতিতে ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এসময় নাটোর-২ (নাটোর সদর উপজেলা ও নলডাঙ্গা উপজেলা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা অংশগ্রহণ করেন। নামাজ, জিকির ও বয়ানের মধ্য দিয়ে সারাদিন ব্যস্ত সময় পার করেছেন উপস্থিত মুসল্লিরা। এছাড়াও আঞ্চলিক এ ইজতেমায় মক্কা, মদিনা, সুদান, মরক্কো, ইন্দোনেশিয়া ও ভারত থেকে প্রায় ৫০/৬০ জন মেহমানরা অংশ নিয়েছেন। ইজতেমা মাঠে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা, মুসল্লিদের জন্য শৌচাগার, পানির পাম্প ও ট্যাংক স্থাপন করে অস্থায়ী গোসলখানা তৈরিসহ রাতে আলোর জন্য বিপুল পরিমাণ বৈদ্যুতিক বাতির ব্যবস্থা রয়েছে। আগামীকাল শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে নাটোরের এ ইজতেমা।

জানা গেছে, তিন দিনব্যাপী এ ইজতেমার আটটি খিত্তায় প্রায় অর্ধলক্ষাধিক মুসল্লির সমাগম হয়। ১ নম্বর খিত্তায় সিংড়া, ২ নম্বর গুরুদাসপুর, ৩ নম্বর লালপুর, ৪ নম্বর বড়াইগ্রাম, ৫ নম্বর বনপাড়া, ৬ নম্বর নলডাঙ্গা, ৭ নম্বর সদর ইউনিয়ন এবং ৮ নম্বর সদর পৌরসভা রয়েছে।

আঞ্চলিক এ ইজতেমা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রয়েছেন। এছাড়াও নাটোর সিভিল সার্জন অফিস থেকে বসানো হয়েছে মেডিকেল সেন্টার এবং অগ্নিনির্বাপকের জন্য রয়েছে ফায়ার সার্ভিসের সদস্যরা। ইজতেমা সফল করতে মাঠে দুইশ স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন।

এদিকে, দিঘাপতিয়া এলাকা থেকে জুমার নামাজ আদায় করতে আসা মো. কাশেম হোসেন বলেন, এত বড় জামাতে জুমার নামাজ আদায় করা অনেক সৌভাগ্যের ব্যাপার। দুই ছেলেকে নিয়ে সকালে ইজতেমায় এসেছি। সুযোগ পেলেই এরকম বড় জামাতে নামাজ আদায় করি।আল্লাহপাক সবার নামাজ কবুল করুক। আল্লাহপাক বাঁচিয়ে রাখলে আগামী বছর আবার ইজতেমায় আসবো ইনশাআল্লাহ।

নিচাবাজার থেকে আসা মো. সোলাইমান বলেন, বড় জামাতে একসঙ্গে নামাজ পড়তে পেরে আমি খুব আনন্দিত। এটা আল্লাহর রহমত আর আমার সৌভাগ্য যে এত বড় জামাতে নামাজ আদায় করতে পেরেছি। এরকম অনুভূতি ও তৃপ্তি যা বলে বোঝানো যাবে না। আল্লাহপাক সবাইকে কবুল করুক।

ইজতেমার আয়োজক কমিটির সদস্য মো.শাহাদৎ হোসেন পাপ্পু বলেন, নাটোরে তিন দিনব্যাপী আঞ্চলিক ইজতেমার দ্বিতীয় দিনে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। আল্লাহপাকের রহমতে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। আগামীকাল আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ ইজতেমা।

তাপস কুমার/এফকে