দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মেহেরপুরে। শনিবার (৭ জানুয়ারি) সকাল ৯টার সময় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ৮.৪ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ৯৫ শতাংশ। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

চুয়াডাঙ্গা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকাল শুক্রবার সকাল ৯টায় ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। আজ তাপমাত্রা কমে ৮. ৪ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। আজ বাতাসে আর্দ্রতা সকাল ৯টায় ৯৮ এবং বেলা ১২টায় ৮৩ শতাংশ। মেহেরপুর, ও চুয়াডাঙ্গা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  

এদিকে মেহেরপুরে ক্রমশ শীতের তীব্রতা বেড়েই চলেছে। গেল এক সপ্তাহে দেখা মেলেনি সূর্যের। তবে গত শুক্রবার দুপুরে সূর্যের দেখা মেলে কিছু সময়ের জন্য। আজকেও দুপুর পর্যন্ত আকাশ ছিল কুয়াশাছন্ন। ঘনকুয়াশা আর শীতে সাধারণ মানুষ এক রকম গৃহবন্ধী। তবুও জীবন-জীবিকার তাগিদে শীতকে উপেক্ষা করেই যবুথবু হয়ে কর্মে বের হয়েছেন খেটে খাওয়া মানুষ। অনেকেই শীত নিবারণে রাস্তা ও পাড়া মহল্লায় আগুন পোহাচ্ছেন। এদিকে কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে সহায়তা প্রদানের কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি সরকারি-বেসরকারি সংস্থার। জেলা প্রশােনের পক্ষ থেকে জেলার কিছু কিছু জায়গায় শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।   ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক দিনে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ২৫ জন শিশু। 

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আব্দুল্লাহ আল মারুফ জানান, গত এক সপ্তাহ যাবৎ তীব্র শীতের কারণে শিশুরা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। একদিনেই ২৫ জন শিশু শ্বাসকষ্ট ও ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। তাদেরকে চিকিৎসা দেওয়া হচ্ছে। মায়েদের সচেতন হতে হবে তাহলে শিশুরা অনেকটা সুরক্ষিত থাকবে। 

আকতারুজ্জামান/আরকে