লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রকৌশলী নজীর হোসেনকে প্রায় ২ ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা। করোনাকালীন সময়ের বিশেষ প্রকল্পের ‘প্রভাতী’ মজুরি দীর্ঘ ১ বছরেও না পেয়ে শ্রমিকরা ওই প্রকৌশলীকে অবরুদ্ধ করেন।

রোববার (৮ জানুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এলজিইডি অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শ্রমিকরা। এসময় কার্যত অবরুদ্ধ হয়ে পড়েন ওই প্রকৌশলী।

শ্রমিকরা জানান, করোনাকালীন শ্রমিকদের জন্য ‘প্রভাতী’ নামক একটি বিশেষ প্রকল্প বাস্তবায়ন হয়। ওই প্রকল্পের আওতায় হাতীবান্ধা উপজেলার সিঙ্গিমারী, গড্ডিমারী ও বড়খাতা ইউনিয়নে ১৫০ জন শ্রমিক কাজের সুযোগ পায়। তারা নিয়মিত কাজ করেন এবং ২০২১ সালের ডিসেম্বরে ওই প্রকল্পের মেয়াদ শেষ হয়। কিন্তু দীর্ঘ ১ বছরেও মজুরি পায়নি শ্রমিকরা। আজকাল বলে টালবাহানা করে আসছে স্থানীয় এলজিইডি অফিস।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী নজীর হোসেন বলেন, ৬ মাস আগে বিল তৈরি করে জেলা নির্বাহী প্রকৌশলীর কাছে প্রেরণ করলেও তা এখনো অনুমোদন হয়নি। এখানে আমার কিছুই করার নেই।

লালমনিরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী মঞ্জুর কাদের ইসলাম বলেন, আগামী মঙ্গলবার কাজ পরিদর্শন করে হিসাবনিকাশ শেষে শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে।

৬ মাসেও বিশেষ প্রকল্পের কাজ পরিদর্শন কেন করলেন না এবং বিল দিতে এত দেরি কেন এমন প্রশ্নের উত্তর কৌশলে এড়িয়ে যান নির্বাহী প্রকৌশলী মঞ্জুর কাদের ইসলাম।

নিয়াজ আহমেদ সিপন/এমজেইউ