অজ্ঞাত রোগে একে একে চারটি গাভি মারা গেছে কৃষক মজনু মিয়ার। আর এই গাভিগুলোর দুধ বিক্রি করে চলছিল মজনু মিয়া চারজনের সংসার। এক সঙ্গে সবগুলো গাভির মৃত্যুতে দিশেহারা হয়ে পড়েছিলেন সদর উপজেলার মাগুড়া ইউনিয়নের বাসিন্দা কৃষক মজনু মিয়া। কী করবেন ভেবে পাচ্ছিলেন না। এ নিয়ে দুঃশ্চিন্তায় দিন কাটছিল তার। ঘটনাটি মাস খানেক আগে।

সাহায্যের আবেদন জানান পঞ্চগড়ের জেলা প্রশাসক বরাবর। গত বুধবার জেলা প্রশাসনের গণশুনানিতে আলোচনায় উঠে মজুনর দুর্দশার কথা। সেখানেই পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম সিদ্ধান্ত নেন মজনুকে ঘুরে দাঁড়াতে একটি গরু কিনে দেবেন। সিদ্ধান্ত অনুযাযী রোববার (৮ জানুয়ারি) দুপুরে তিনি মজনু মিয়াকে ৩৯ হাজার টাকায় একটি গাভি কিনে দেন।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক রিয়াজ উদ্দিনসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গাভি পেয়ে হাসি ফুটেছে মজনু মিয়ার মুখে।

গাভি পেয়ে মজনু মিয়া ঢাকা পোস্টকে বলেন, একে একে চারটি গাভি মারা যাওয়ায় ভেঙে পড়েছিলাম। পরে জেলা প্রশাসক বরাবর আর্থিক সাহায্য চেয়ে আবেদন করি। ডিসি স্যার আমার বিষয়টি জানার পর গাভি কিনে দিলেন। গাভিটি যাতে রোগবালাইয়ে না পড়ে সেজন্য আমাকে পশু হাসপাতালে নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দেন। খুব আনন্দ লাগছে গাভি উপহার পেয়ে।

এ বিষয়ে পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, গত বুধবার গণশুনানিতে মজনু মিয়ার চারটি গাভি মারা যাওয়ার গল্প জানতে পারি। তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে একটি গাভি কিনে দেওয়া হয়। যাতে করে এটা দিয়ে মজনু মিয়া আবার ঘুরে দাঁড়াতে পারে। 

এসকে দোয়েল/এমএএস