বিএনপির যুগ্ম মহাসচিব হারুন অর রশিদ বলেছেন, ১৯৭২ সালে সংবিধান প্রণয়ন হওয়ার পর শেখ মুজিবুর রহমানের সময় সংবিধান সংশোধন করে বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছিল। আজকে এই সরকার সংবিধান সংশোধন করে একদলীয় শাসন প্রতিষ্ঠা করার জন্য,  ক্ষমতা কুক্ষিগত করার জন্য পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে ভোট ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। 

সোমবার (৯ জানুয়ারি) দুপুরে গাইবান্ধা পাবলিক লাইব্রেরিতে ‘বিএনপির ১০ দফা দাবি ও রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা’ শীর্ষক বিশ্লেষণমূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

হারুন অর রশিদ বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের কর্মসূচি নিয়ে আমরা মাঠে নেমেছি। আমাদের মূল লক্ষ্যই হচ্ছে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা, মানুষের অধিকার ফিরিয়ে এনে বাংলাদেশে একটি শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করা। আমরা এখন নির্বাচন নিয়ে ভাবছি না। আমাদের মূল দাবি হলো বর্তমান সরকারকে ক্ষমতা ছেড়ে চলে যেতে হবে এবং ক্ষমতা থেকে চলে যাওয়ার পর আগে রাষ্ট্রীয় কাঠমোকে মেরামত করতে হবে। রাষ্ট্র কাঠমোর মধ্য দিয়ে জনগণের যে অধিকার আমরা হারিয়েছি এটি আমরা পুনরায় প্রতিষ্ঠিত করবো। 

গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি মইনুল হাসান সাদিকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, কেন্দ্রীয় গ্রামবিষয়ক সম্পাদক আনিসুজ্জামান খান বাবু, রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ  জাহাঙ্গীর আলম প্রমুখ। 

 রিপন আকন্দ/আরএআর