নেত্রকোণার কেন্দুয়া উপজেলার অসহায় রবিদাস সম্প্রদায়ের লোকজন কনকনে শীতে অসহায় হয়ে পড়েছেন। সম্প্রদায়টির অন্তত অর্ধশত পরিবারের জীবিকা চলে কেন্দুয়া পৌরশহরের রাস্তার পাশে বসে জুতা পালিশ ও মেরামতের কাজ করে। জীবিকার তাগিদে প্রতিদিন তাদের শীত ও কুয়াশা উপেক্ষা করে ঘর থেকে বের হতে হয় ভোরবেলায়। 

রবিদাস সম্প্রদায়ের এসব শীতার্ত অসহায় মানুষের কষ্টের কথা ভেবে একটু উষ্ণতা প্রদানের জন্য বুধবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় তাদের মধ্যে সরকারি কম্বল বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী জালাল। এ সময় উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইউনুস রহমানসহ সরকারি কর্মকর্তারা ইউএনওর সঙ্গে ছিলেন। এদিকে ইউএনওর দেওয়া সরকারি কম্বল পেয়ে খুবই আনন্দিত শীতার্ত এসব লোকজন। 

কম্বল পাওয়া রংলাল রবিদাস বলেন, আমরা খুব কষ্টে জীবনযাপন করছি। আমাদের দুঃখ, কষ্টের খবর তেমন কেউ নেয় না। ইউএনও স্যার আমাদের কাছে এসে কম্বল দিয়ে গেছেন। এতে আমাদের খুবই উপকার হয়েছে।

মানবাধিকারকর্মী মামুনুল কবীর খান হলি বলেন, মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। এই সমাজে কিছু মানুষ থাকে যারা সব সময় অবহেলিত। ঠিক তেমনি এক সম্প্রদায় রবিদাস সম্প্রদায়। অবহেলিত রবিদাস সম্প্রদায়ের মাঝে কম্বল বিতরণ করে মানবিকতার এক মহান পরিচয় দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালাল মহোদয়। এ জন্য ইউএনওকে অসংখ্য ধন্যবাদ জানাই। প্রশাসনিক দায়িত্ববোধের পাশাপাশি এরকম মানবিকতা কেন্দুয়া উপজেলার প্রতিটি গ্রাম-গ্রামান্তরে পৌঁছে যাক।

ইউএনও কাবেরী জালাল বলেন, প্রধানমন্ত্রী কার্যালয় থেকে প্রাপ্ত সরকারি কম্বল থেকে আজকে পৌরশহরের অসহায় রবিদাস সম্প্রদায়ের লোকজনের মধ্যে কিছু কম্বল আমি নিজে গিয়ে বিতরণ করেছি। পাশাপাশি উপজেলার কান্দিউড়া ইউনিয়নের কুন্ডুলী আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা ও চিরাং ইউনিয়নের ছিলিমপুর বাজারে শীতার্ত লোকজনের মধ্যেও কম্বল পৌঁছে দিয়েছি।

জিয়াউর রহমান/আরকে