বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস ১২ ঘণ্টার প্যারোলে মুক্তি পেয়ে পাবনায় তার মায়ের জানাজায় অংশগ্রহণ করেন। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দিবাগত রাত আড়াইটায় পাবনা শহরের কুঠিপাড়া ঈদগাহ মাঠে তার মায়ের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজা শেষে আরিফপুর কেন্দ্রীয় গোরস্থানে শিমুল বিশ্বাসের মায়ের দাফন সম্পন্ন করা হয়। রাত সাড়ে ৩টায় দাফন শেষে পুলিশের প্রিজন ভ্যানে করে তাকে আবার ঢাকার কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

এর আগে গত বুধবার গভীর রাতে শিমুল বিশ্বাসের মা খোদেজা বিশ্বাস ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। 

মায়ের মৃত্যুর পর জানাজায় অংশ নেওয়ার জন্য শিমুল বিশ্বাসের পক্ষ থেকে তার আইনজীবী প্যারোলে মুক্তির জন্য আবেদন জানান। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ১২ ঘণ্টার জন্য তার প্যারোল মুঞ্জুর করেন। বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে বিশেষ পুলিশ পাহারায় তাকে ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে পাবনায় নিয়ে আসা হয়।

এদিকে শিমুল বিশ্বাসের মায়ের জানাজা ও দাফন কাজে অংশ নিতে নিজ বাড়িতে এসে পৌঁছালে শত শত নেতাকর্মীসহ সাধারণ মানুষ সমবেত হন। শিমুল বিশ্বাসকে জড়িয়ে ধরে স্বজনরা কান্নায় ভেঙ্গে পড়েন। 

পাবনা জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব বলেন, মায়ের মৃত্যুর খবরে বিএনপি নেতা শিমুল বিশ্বাসকে ১২ ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল। জানাজা নামাজ শেষে পুলিশি পাহারায় আবার ঢাকা নিয়ে যাওয়া হয়েছে। মায়ের মৃত্যুতে প্যারোলে মুক্তি দিতেও কালক্ষেপণ করা হয়েছে। রাস্তায় রাস্তায় থামিয়ে অনেক সময় দেরি করা হয়েছে। শিমুল বিশ্বাসসহ কারাবন্দী সকল নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি চাই আমরা। 

এ সময় জানাজায় উপস্থিত ছিলেন, পাবনা জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব, সদস্য সচিব অ্যাডভোকেট মাসুদ খন্দকার, পাবনা জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ মান্নান মাস্টার, পাবনা জেলা জামায়াতের সেক্রেটারি প্রিন্সিপাল ইকবাল হোসাইন, সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি একেএম মুসা, সাবেক সাধারণ সম্পাদক রেহানুল ইসলাম বুলাল, জেলা যুবদলের সাবেক সভাপতি মোসাব্বির হোসেন সঞ্জুসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত বছর ৭ ডিসেম্বর বিকেলে ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। তারপর ওই দিনই দলীয় কার্যালয়ের সামনে থেকে শিমুল বিশ্বাসকে আটক করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। 

রাকিব হাসনাত/আরকে