সংবাদ প্রকাশের জেরে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্টডটকম-এর সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে হয়রানিমূলক মিথ্যা মামলার প্রতিবাদে প্রেস ক্লাব গাইবান্ধার আয়োজনে তৃতীয় দিনের কর্মসূচির অংশ হিসেবে কলম বিরতি, ক্যামেরা ডাউন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) বেলা ১১টায় শহরের গোরস্থান মোড়ে প্রেস ক্লাব গাইবান্ধা কার্যালয়ের সামনে তিন ঘণ্টাব্যাপী এই অবস্থান কর্মসূচি পালন করা হয়। প্রেস ক্লাব গাইবান্ধার সভাপতি খালেদ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাভেদ হোসেনের সঞ্চালনায় চলমান প্রতিবাদ কর্মসূচিতে গাইবান্ধার পলাশবাড়ি, গোবিন্দগঞ্জ ও ফুলছড়ি উপজেলার প্রেস ক্লাবসহ বেশ কয়েকটি প্রেস ক্লাবের দেড় শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন।

এর আগে হয়রানিমূলক এই মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে গত রোববার (৮ জানুয়ারি) সন্ধ্যায় প্রেস ক্লাব গাইবান্ধায় এক জরুরি বৈঠকে এই কলম বিরতি, ক্যামেরা ডাউন ও অবস্থান কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক গত মঙ্গলবার (১০ জানুয়ারি) জেলা শহরে মানববন্ধন কর্মসূচি পালন ও বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন প্রেস ক্লাব গাইবান্ধার সভাপতি খালেদ হোসেন, সিনিয়র সহসভাপতি মিজানুর রহমান রাজু, সহসভাপতি শাহজাহান সিরাজ,সহ-সাংগঠনিক সম্পাদক জোবায়দুর রহমান, ধর্ম বিষয়ক সম্পাদক সালাম আশেকী, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাসান মোস্তফা জাহিদ, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক লাল চান বিশ্বাস সুমন, দৈনিক পরিবেশ পত্রিকার নাজমুল হাসান রিংকু, দৈনিক বজ্রশক্তির সোহরাব হোসেন সিলন, পলাশবাড়ি প্রেস ক্লাবের সভাপতি সিরাজুল ইসলাম রতন, পলাশবাড়ি রিপোর্টাস ইউনিটির সভাপতি আশরাফুল ইসলাম, ফুলছড়ি প্রেস ক্লাবের সহসভাপতি মেহেদী হাসান বাবু, এসএ টিভির কায়ছার প্লাবন, সাংবাদিক আসাদুজ্জামান মিলন, গ্লোবাল টিভির আতিকুর রহমান আতিক বাবু, দৈনিক আমার সংবাদের সাদুল্লাপুর উপজেলা প্রতিনিধি জালাল প্রমানিক, দৈনিক আমাদের সময়ের সাদুল্লাপুর উপজেলা প্রতিনিধি শহিদুল ইসলাম, সিএনএন বাংলা টিভির ফারহান শেখ, আমাদের নতুন সময়ের রওশন হাবিব, সাপ্তাহিক অবিরাম পত্রিকার সালাউদ্দিন কাশেম প্রমুখ।

এছাড়া প্রতিবাদ কর্মসূচিতে দুর্নীতি ও সংবাদের মূল ঘটনা তুলে ধরে বক্তব্য দেন মামলার শিকার ঢাকা পোস্টের গাইবান্ধা জেলা প্রতিনিধি ও প্রেস ক্লাব গাইবান্ধার সাংগঠনিক সম্পাদক রিপন আকন্দ ও বাংলাদেশ সমাচার পত্রিকার জেলা প্রতিনিধি ও প্রেস ক্লাব গাইবান্ধার সিনিয়র সহসভাপতি রবিন সেন।

এসময় অবিলম্বে এই মামলা প্রত্যাহারসহ চেয়ারম্যানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানিয়ে বক্তারা বলেন, জেলার প্রায় দেড় শতাধিক সাংবাদিক তাদের কলম-ক্যামেরা রেখে অনিয়মের বিরুদ্ধে, হয়রানিমূলক মিথ্যা মামলার প্রতিবাদে আধা বেলার অবস্থান কর্মসূচি পালন করছে। আজকে তাদের পেশাগত দায়িত্ব পালনের জন্য মাঠে থাকার কথা। কর্মসূচি চলাকালীন কোনোভাবে যদি সাংবাদিক ও সংবাদমাধ্যম ক্ষতিগ্রস্ত হয় তবে এর দায়ভার দুর্নীতিবাজদের নিতে হবে।

বক্তারা চেয়ারম্যানের একাধিক দুর্নীতি তুলে ধরে বলেন, চেয়ারম্যান মোসাব্বির দীর্ঘদিন থেকেই গরু চুরির নেতৃত্ব দিয়ে আসছেন। এছাড়াও তিনি ওই ইউনিয়নের সব ধরনের জুয়ার সঙ্গে জড়িত। তিনি ২০২১ সালের একটি হত্যা মামলার জেলখাটা আসামি।

এছাড়াও অবস্থান কর্মসূচি থেকে প্রেস ক্লাব গাইবান্ধার সহসভাপতি রবিন সেনের নামে জেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমানের জামাতার মানহানির মামলারও তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। এছাড়া সেই ঘটনার তদন্ত কমিটি গঠনেরও দাবি করা হয়।

প্রসঙ্গত, ২০২১-২০২২ অর্থবছরের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) সাধারণ এর দ্বিতীয় পর্যায়ের উপজেলাভিত্তিক উন্নয়ন প্রকল্পের আওতায় ইউনিয়নের রোস্তমের মোড়ে অবস্থিত নূরে রহমত জামে মসজিদের নামে বরাদ্দ হওয়া টিআর-এর ৫৫ হাজার টাকার মধ্যে মসজিদ কমিটির হাতে মাত্র ১৪ হাজার টাকা দিয়ে বাকি ৪১ হাজার টাকা প্রকল্পের সভাপতি মহিলা সদস্যের স্বামী মাহবুর রহমান, ছয় ইউপি সদস্য ও চেয়ারম্যান মোসাব্বির ভাগ–বাঁটোয়ারা করে নেন। এছাড়া ইউনিয়নের অপর একটি প্রকল্প জগৎরায় গোপালপুরের জাবালে রহমত জামে মসজিদের নামে বরাদ্দ দেওয়া হয় ৫৭ হাজার টাকা। ইউপি চেয়ারম্যান মোসাব্বির ওই মসজিদ কমিটির সভাপতি আবুল হোসেনকে প্রকল্প সভাপতি বানিয়ে মসজিদে ২৫ হাজার টাকা দিয়ে বাকি ৩২ হাজার টাকা একাই আত্মসাত করেন।

এমন অভিযোগে গত বছরের ১৬ নভেম্বর ‘ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্টডটকম। মসজিদ সংস্কারের সরকারি অর্থ চেয়ারম্যান মোসাব্বির আত্মসাত করার বিষয়টি সংবাদমাধ্যমে প্রকাশ পেলে এলাকায় বেশ চাঞ্চ্যল্যের সৃষ্টি হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এমন দুর্নীতির ঘটনা ধামাচাপা দিতে গত ৮ জানুয়ারি ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে হয়রানিমূলক, মিথ্যা চাঁদাবাজি ও আইসিটি আইনে মামলা করেন চেয়ারম্যান মোসাব্বির।

রিপন আকন্দ/এমজেইউ