নিহত স্কুলছাত্র আবু হুরায়রা

বগুড়ার শিবগঞ্জে স্কুলছাত্রের বাইসাইকেল ছিনিয়ে নিয়ে হত্যা করে তারই ৫ কিশোর প্রতিবেশী। তারপর সেই বাইসাইকেল স্থানীয় এক হাঁটে বিক্রি করে দেয় মাত্র ২ হাজার ৭০০ টাকায়। সোমবার (১৬ জানুয়ারি) ভোর ৫টায় উপজেলার বড়িয়াহাট বজলুর মোড়ের বাঁশঝাড় থেকে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় পাঁচ কিশোরকে আটক করেছে পুলিশ। 

নিহত স্কুলছাত্র আবু হুরায়রা (৯) কড়িবাড়ি দক্ষিণপাড়ার মনজুরুল ইসলামের ছেলে ও স্থানীয় এক প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র।

আটক ৫ জনের মধ্যে তিনজন হলেন- স্থানীয় এক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র, একজন হাফেজিয়া মাদ্রাসায় পড়াশোনা করেন ও একজন এবার এসএসসি পরীক্ষা দিয়েছে। রোববার দিবাগত রাতে পুলিশ অভিযান চালিয়ে তাদের নিজ নিজ বাড়ি থেকে আটক করে। 

বিষয়টি নিশ্চিত করে মোকামতলা পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) আশিক ইকবাল জানান, আবু হুরায়রা ও আটক পাঁচ কিশোর প্রতিবেশী হওয়ার সুবাদে এক সঙ্গে খেলাধুলা ও চলাফেরা করতো। রোববার স্কুলে টিফিন চলাকালীন সময়ে ওই পাঁচ কিশোর হুরায়রাকে খাওয়ার কথা বলে ডেকে নেয়। বিকেল ৪টার দিকে জোর করে হুরায়রার থেকে বাইসাইকেল কেড়ে নেওয়ার চেষ্টা করে পাঁচ কিশোর। এ সময় হুরায়রা বাধা দিলে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। পরে অভিযুক্ত পাঁচজন হুরায়রার লাশ বাঁশঝাড়ে ফেলে দেয়। তাদের মধ্যে এসএসি পরীক্ষা দেওয়া ওই কিশোর স্থানীয় ডাকুমারা হাটে ১০ হাজার টাকা দামের বাইসাইকেল ২ হাজার ৭০০ টাকায় বিক্রি করে দেয়। আটক হওয়া ওই পাঁচ কিশোর হুরায়রা বাইসাইকেল বিক্রি করে মুঠোফোন ক্র‍য়ের উদ্দেশ্য এ হত্যাকাণ্ড ঘটায়। 

পুলিশের এ কমকর্তা আরও জানান, হুরায়রা স্কুল ছুটির দীর্ঘ সময় পরেও বাড়ি না আসায় তার পরিবারের লোকজন খোঁজাখুঁজি শুরু করেন। একপর্যায়ে তারা ডাকুমারা হাটে হুরায়রার বাইসাইকেল দেখতে পেয়ে দোকানির বরাতে জানতে পারেন, এক কিশোর বিকেলের দিকে বাইসাইকেল বিক্রি করে দিয়ে গিয়েছে।

তাৎক্ষণিকভাবে হুরায়রা পরিবার পুলিশকে অবগত করে। এরপরেই অভিযানে নামে পুলিশ। পরে স্কুল থেকে টিফিনের সময় হুরায়রাকে ডেকে নেওয়া পাঁচ কিশোরকে শনাক্ত করে পুলিশ।

তদন্তের একপর্যায়ে নিশ্চিত হয় তাদের মধ্যে এসএসসি পরীক্ষা দেওয়া কিশোর বাইসাইকেল বিক্রি করতে আসে। পরে ওই পাঁচ কিশোরকে আটক করা হলে তাদের দেখানো জায়গা থেকে হুরায়রার মরদেহ উদ্ধার করা হয়। 

ইন্সপেক্টর আশিক ইকবাল আরও জানান, হুরায়রা মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। এ হত্যাকাণ্ডে তার বাবা বাদি হয়ে হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে। 

আলমগীর হোসেন/আরকে