ফুলের রাজধানীখ্যাত যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালীতে প্রথমবারের মতো ফুল উৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে গদখালীর পানিসারা মোড়ে তিন দিনব্যাপী এ ফুল উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনোয়ার হোসেন, ঝিকরগাছা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত প্রমুখ।

জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, শীতের সময় এই গদখালী ফুলে ফুলে ছেয়ে থাকে। গদখালীতে ফুল চাষে অর্থনৈতিক সম্ভাবনা ও ফুল চাষের সঙ্গে সংশ্লিষ্টদের উৎসাহ দিতে এ ফুল উৎসবের আয়োজন করা হয়েছে। আমরা আশা করি প্রতিবছর আমরা এ ফুল উৎসবের আয়োজন করে ফুলের ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারব।

এদিকে এ ফুল উৎসবকে ঘিরে ফুলপ্রেমীদের পদচারণায় জমজমাট হয়ে উঠেছে গদখালীর পানিসারা মোড়। রঙিন ফুলের সৌন্দর্যে আর সৌরভে মুখরিত গোটা এলাকা।

প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া এ ফুল উৎসব উপভোগ করতে দূর-দূরান্ত থেকে এসেছেন অনেক দর্শনার্থী। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষকদের গাইডে এসেছেন শিক্ষার্থীরাও। অনেকে আবার জেলার বাইরে থেকেও পরিবার নিয়ে ঘুরতে এসেছেন পানিসারা মোড়ের এ ফুল উৎসবে। ফুলের বেচাকেনাতেও সন্তুষ্ট ফুল ব্যবসায়ীরা। ব্যাপক হারে বিক্রি হচ্ছে নারীদের মাথার ফুলের ব্যান্ড ও খোপা। ফুল উৎসবকে কেন্দ্র করে কাঁচা ফুল দিয়ে সাজানো হয়েছে এ সড়কে চলাচলকারী ইজিবাইক ও ভ্যান। 

খুলনা থেকে স্ত্রী ও সন্তানদের নিয়ে ফুল উৎসবে ঘুরতে এসেছেন আরমান হোসেন। তিনি ঢাকা পোস্টকে বলেন, প্রথমবারের মতো গদখালীতে ঘুরতে এসেছি। এর আগে অনেক শুনেছি ফুলের রাজধানী গদখালীর কথা। কিন্তু এর আগে সময় সুযোগ হয়নি। ফুল উৎসবের কথা শুনে পূর্ব পরিকল্পনা করেই এবার গদখালীতে আসা। অসাধারণ ভালো লাগছে ঘুরে, ফুলও কিনেছি।

রাবেয়া সুলতানা নামে এক শিক্ষার্থী বলেন, ঐতিহ্যের যশোরের আরেক ঐতিহ্য এই ফুলের রাজধানীখ্যাত গদখালী। এই ঐতিহ্য ধরে রাখতে এবং সকলের সামনে তুলে ধরতে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন যে উদ্যোগ গ্রহণ করেছে তা সত্যিই অসাধারণ। 

পানিসারা মোড়ের রনি হোসেন নামে এক ফুল ব্যবসায়ী বলেন, জেলা প্রশাসনের কাছে আমাদের দাবি থাকবে যে প্রতি বছর যেন এই ফুল উৎসবের আয়োজন করা হয়। এর আগে আমরা করোনায় অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। সে ক্ষতি অনেকটাই পুষিয়ে নিতে পেরেছি। গদখালীর ফুল আমাদের প্রাণ এ যশোরবাসীর প্রাণ। অতএব এ প্রাণকে টিকিয়ে রাখতে ফুল উৎসব বড় ভূমিকা রাখবে। আজ বেচাকেনা ভালো। আগামী দুদিন আরও অনুষ্ঠান রয়েছে। আশা করি বেচাকেনা আরও ভালো হবে।

আগামী ২১ জানুয়ারি শেষ হবে এই ফুল উৎসব। তিন দিনের এ ফুল উৎসবে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান, কৃষক সম্মাননাসহ নানা আয়োজন। 

এ্যান্টনি দাস অপু/আরএআর