রাজশাহীতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা রোববার (২৯ জানুয়ারি)। এ উপলক্ষে ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে মহানগর ও জেলা আওয়ামী লীগ। কেন্দ্রীয় নীতিনির্ধারণী পর্যায়ের নেতারাও এখন রাজশাহী অবস্থান করছেন।

জনসভায় বিপুল লোকসমাগমের জন্য ও নেতাকর্মীদের যাতায়াতে সুবিধার্থে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষের কাছ থেকে সাতটি বিশেষ ট্রেন ভাড়া করা হয়েছে। ট্রেনগুলো স্থানীয় সংসদ সদস্য এবং আওয়ামী লীগ নেতারা ভাড়া নিয়েছেন বলে জানা গেছে। শনিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ট্রেনগুলো রাজশাহী-নাটোর, রাজশাহী-জয়পুরহাট, রাজশাহী-সান্তাহার, রাজশাহী-ঢালারচর ও রাজশাহী-সিরাজগঞ্জ রুটে চলবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ট্রেনগুলো বিভিন্ন জয়গা থেকে ছেড়ে আসবে। ট্রেনগুলো রাজশাহীতে সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে ঢুকে পড়বে। আবার বিকেল ৫টা থেকে সাড়ে ৭টার মধ্যে বের হয়ে যাবে। শুধু একদিন চলবে এই ট্রেনগুলো।

যদিও সিডিউলের বাইরে সাতটা ট্রেন চলবে। রোববার চিলাহাটি রুটের বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনটি বন্ধ। একদিন সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনও বন্ধ। সেটিও ভাড়া দেওয়া হয়েছে। এ ছাড়া মেরামতের জন্য ওয়ার্কশপে থাকা বেশ কিছু বগি এনে বিশেষ র‌্যাক করা হয়েছে। একদিন সেই বগিগুলো চলবে।

তিনি আরও বলেন, আমরা ১৫ দিন ধরে কাজ করছি। যেগুলো ওয়ার্কশপে ঢোকার জন্য বসেছিল। সবকিছু ঠিক আছে কিন্তু অল্প কাজ করলে ঠিক হয়ে যায় বা রঙ করলে ঠিক হয়ে যায়। সেগুলো ওয়ার্কশপ থেকে বের করে নিয়ে আসছি। একদিন পরে আবার নিয়ে যাওয়া হবে। যেসব গন্তব্যে ট্রেনগুলো চলবে তার প্রতিটি সিটের যাওয়া-আসার ভাড়া হিসাব করে টাকা নেওয়া হয়েছে।

ট্রেনের শিডিউল বিপর্যয়ের বিষয়ে মহাব্যবস্থাপক বলেন, শিডিউলে কোনো সমস্যা হবে না। সেভাবেই ট্রেনগুলোর শিডিউল করা হয়েছে।

রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা বলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের এই মহতি উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের ন্যায় রাজশাহীতে যে উন্নয়ন কর্মযজ্ঞ করেছেন তাতে রাজশাহী অঞ্চলের জনগণ তার প্রতি অনেক খুশি। এজন্য প্রধানমন্ত্রীর উন্নয়নের কথা, আগামীতে দেশ পরিচালনার বার্তাগুলো সরাসরি রাজশাহীর জনগণ শুনতে চায়। তাই প্রধানমন্ত্রীর কথা শুনতে রাজশাহী শহর জনসমুদ্রে পরিণত হবে। অতিরিক্ত ৭টি ট্রেন চালু করায় জনগণের নির্বিঘ্নে চলাচল করতে অনেক বেশি সুবিধা হবে।

রোববার রাজশাহীর মাদ্রাসা ময়দানে জেলা ও মহানগর আওয়ামী লীগের জনসভা অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এই জনসভায় ৫ থেকে ৭ লাখ নেতা কর্মী যোগদান করবেন বলে আশা করছেন আওয়ামী লীগের নেতারা।

শাহিনুল আশিক/এসএম