ফরিদপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষক পরিচয় দিয়ে প্রতারণার দায়ে এক ব্যক্তিকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৮ জানুয়ারি) শনিবার ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ কেন্দ্রে  এলএলবি পরীক্ষা চলাকালীন সময়ে এ ঘটনা ঘটে। কারাদণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম নীহার রঞ্জন রায় (৩৩)। তিনি কুড়িগ্রামের সদর উপজেলার গয়ারী গ্রামের বাসিন্দা।

নীহার রঞ্জন রায় নিজেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জুনিয়র অফিসার (এক্সাম সেকশন) হিসেবে ভুয়া পরিচয় দিয়ে পরীক্ষার কার্যক্রম পরিদর্শন করতে আসেন ও পরীক্ষার হলে প্রবেশ করেন। তার কার্যক্রম ও আচরণ সন্দেহজনক মনে হওয়ায় সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা অতিরিক্ত জেলা প্রশাসক তাসলিমা আলীকে বিষয়টি অবহিত করেন।

পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার এ এস এম শাহাদাত হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন, ১৯৮০ এর ১০ ধারায় নীহার রঞ্জন রায়কে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে জেলা কারাগারে পাঠিয়ে দেন। 

সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা বলেন, নিহার রঞ্জন রায় একজন প্রতারক। এর আগে সরকারি ইয়াছিন কলেজেও তিনি এ ঘটনা ঘটিয়ে প্রতারণার আশ্রয় নিয়ে এক শিক্ষকের মুঠোফোন হাতিয়ে নিয়েছিলেন। বিষয়টি আমাদের জানা ছিল বলে এ ব্যাপারে আমরা আগে থেকে সতর্ক ছিলাম।

জহির হোসেন/ওএফ