নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেছেন, নির্বাচনে অংশগ্রহণ করার জন্য আমরা প্রথম থেকেই সব দলকে আহ্বান জানিয়ে আসছি। আমরা আশা করি সবাই অংশগ্রহণ করবে। নির্বাচনে অংশগ্রহণ করা সকল দলের দায়িত্ব ও কর্তব্য। তারাই মাঠের প্লেয়ার। তারা মাঠে না থাকলে নির্বাচন সুন্দর হবে না।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে চাঁদপুর শহরের বীর মুক্তিযোদ্ধা মরহুম এম সফিউল্লার বাসভবন প্রাঙ্গণে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দুই পক্ষ যদি সমানে সমান না হয় তাহলে আমরা যতই লেভেল প্লেয়িং ফিল্ড করি তারপরও লেভেল প্লেয়িং ফিল্ড থাকবে না। সে কারণে আমরা এখনো সকল দলকে নির্বাচনে অংশগ্রহণ করার আহ্বান জানাচ্ছি। আমরা সকলের সহযোগিতা চাই যাতে সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষভাবে অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিতে পারি।

ইভিএম প্রসঙ্গে নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেন, ইতোমধ্যে আপনারা জেনেছেন সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএম এর মাধ্যমে নির্বাচন করার সিদ্ধান্ত ছিল, তবে বলা হয়েছে প্রাপ্যতা সাপেক্ষে। আগের কমিশন দেড় লাখ ইভিএম কিনেছিল। তার মধ্যে গত চার বছর এসব ইভিএম দিয়ে ইউপি, জেলা ও উপজেলা পরিষদ, সিটি করপোরেশন, পৌরসভা ও জাতীয় সংসদের উপনির্বাচন হয়েছে। এসব ইভিএমের মধ্যে বেশকিছু ইভিএম অকেজো ও অনুপযোগী হয়ে গেছে। এখন আমরা সবগুলো ইভিএম যাচাই করছি। যাচাই সম্পন্ন হলে তখন কী পরিমাণ ব্যবহার উপযোগী তা জানা যাবে। এজন্য আমাদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার আনিসুর রহমানের সহধর্মিনী সালমা রুপালী, জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল আহমেদ, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ প্রমুখ।

আনোয়ারুল হক/এমজেইউ