জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, শিক্ষার্থীদের পড়াশোনার সঙ্গে সঙ্গে মানবিক গুণাবলি অর্জন করতে হবে। মানবিক গুণসম্পন্ন দক্ষ নাগরিকের মাধ্যমেই ২০৪১ সালে বাংলাদেশ উন্নত ও স্মার্ট দেশে পরিণত হবে। শিক্ষার্থীদের নিজের দক্ষতা উন্নয়নের পাশাপাশি দেশ ও জাতির প্রতি দায়বদ্ধ থাকতে হবে।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে খুলনার ফুলতলা উপজেলার মিলিটারি কলেজিয়েট স্কুল (এমসিএসকে) পরিদর্শনকালে ক্যাডেটদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমানে দেশের মানুষের গড় আয়ু ও মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। দেশ নিম্ন-মধ্যম আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। ২০৪১ সালে আমাদের মাথাপিছু আয় ১২ হাজার ডলার ছাড়িয়ে যাবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আজকের শিক্ষার্থীরাই আাগামীর বাংলাদেশের নেতৃত্ব দেবে। তাই তাদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পাঠ্যবইয়ের জ্ঞানের পাশাপাশি আত্মউন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করতে হবে। এসময় এমসিএসকের প্রাক্তন শিক্ষার্থীরা বর্তমানে গুরুত্বপূর্ণ পদে থেকে দক্ষতার সঙ্গে দেশের সেবা করছে জেনে প্রতিমন্ত্রী খুশি হোন।

এসময় খুলনার মিলিটারি কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সলমন ইবনে এ রউফ, খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, এমসিএসকের উপাধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ শফিকুল হক, এ্যাডজুটেন্ট (বয়েজ উইং) মেজর মো. জিয়াউর রহমান, এ্যাডজুটেন্ট (গার্লস উইং) ক্যাপ্টেন ফাবলিহা আনিকা প্রমুখ উপস্থিত ছিলেন।

মোহাম্মদ মিলন/এমজেইউ