কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের হেমেরকুটি গ্রামে জমি সংক্রান্ত বিরোধে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় খাদেম আলী (৭০) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। এছাড়া উভয়পক্ষের নারীসহ অন্তত ১৪ জন আহত হয়েছেন।

সোমবার (৩০ জানুয়ারি) সকাল ১০টার দিকে মাস্টারেরহাট এলাকায় এই ঘটনা ঘটে। নিহত খাদেম আলী মাস্টারেরহাট এলাকার হেমেরকুটি গ্রামের মৃত খটু মামুদের ছেলে।

হলোখানা ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, সোমবার সকাল ১০টার দিকে মাস্টারেরহাট এলাকার খাদেম মিয়া তার ভোগদখল করা জমিতে ধান রোপণ করার জন্য গেলে একই এলাকার নূরনবীর সঙ্গে বাকবিতণ্ডার ঘটনা ঘটে। একপর্যায়ে উভয়পক্ষের লোকজন ধারালো অস্ত্রশস্ত্র ও লাঠিসোটা নিয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়।

আশঙ্কাজনক অবস্থায় খাদেম আলী (৭০), মেহের আলী (৪২) ও আবু সুফিয়ানকে (২৮) উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার বিকেলে খাদেম আলী (৭০) মারা যান।

এছাড়া আহত হয়ে ইয়াকুব (৩০), এরশাদ (২৮), হোসেন আলী (৬৫), ইসমাইল (৩৭), নূরনবী (৭০), আব্দুল জলিল (৪৩), আব্দুল খলিল (৪২), শফিকুল (৩৫), জসিম (২৩), সহিদা বেগম (৬০), খোতেজা (৬০) ও হাফসা (২৬) কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

স্থানীয়রা জানান, প্রায় ১৭-১৮ বছর থেকে এই দুই পক্ষের জমি নিয়ে দ্বন্দ্ব চলে আসছে। এই ব্যাপারে আদালতে মামলা চলমান আছে। থানায় কয়েকবার মীমাংসার জন্য ডাকা হলেও একদল উপস্থিত হলে আরেক দল উপস্থিত হয় না। এরই জের ধরে আজকের এই সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মো. শাহরিয়ার বলেন, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে একজন নিহত হওয়ার বিষয়টি শুনেছি। এখন পর্যন্ত কেউ থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মো. জুয়েল রানা/এমজেইউ