ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে নিরুত্তাপ পরিবেশে ভোট চলছে। বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে একযোগে ১৩২টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়। তবে সরাইল ও আশুগঞ্জ দুই উপজেলার প্রায় প্রতিটি ভোটকেন্দ্রেই ভোটারদের উপস্থিতি একেবারেই কম। ‘নিখোঁজ’ স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদের নিজ কেন্দ্র আশুগঞ্জ শ্রমকল্যাণ কেন্দ্রেও একই চিত্র দেখা গেছে।

মূলত সংসদ থেকে পদত্যাগ করে একই আসনের উপনির্বাচনে ফের অংশ নেওয়ায় আলোচনায় আসেন বিএনপির দলছুট নেতা ও বর্ষীয়ান রাজনীতিবিদ আব্দুস সাত্তার ভূঁইয়া। বিএনপি থেকে পদত্যাগের পর আওয়ামী লীগের এমপি-নেতারাও সাত্তারকে সমর্থন দেন। তবে বিএনপির আরেক সাবেক নেতা এবং স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ ‘নিখোঁজ’ হওয়ার পর থেকেই আলোচনার কেন্দ্রে তিনি। যদিও এখন পর্যন্ত আসিফের কোনো হদিস পাননি তার স্বজনরা।

আশুগঞ্জ শ্রমকল্যাণ কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা সৈয়দ রাফিউদ্দিন জানান, কেন্দ্রটিতে মোট ভোটার ২ হাজার ৪২৮ জন। তবে দুপুর ১২টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ১৪০টি। তবে কেন ভোটারদের উপস্থিতি কম তা স্পষ্ট করে বলতে পারছেন না তিনি।

আশুগঞ্জের শরীয়তনগরের বাসিন্দা আশিক মিয়া জানান, আবু আসিফ আহমেদ আশুগঞ্জ থেকে একক প্রার্থী। বাকি তিন প্রার্থী সরাইলের। যেহেতু আসিফের খোঁজ নেই তাই তার অনুসারীরাও কেন্দ্রে আসছেন না। সাধারণ ভোটারদের মাঝে তার জন্য মায়া কাজ করতে পারে। এসব কারণে ভোটার সংখ্যা কিছুটা কম।

আশুগঞ্জের সোহাগপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা ১১টা ৫ মিনিট পর্যন্ত ভোট পড়েছে ১৫০টি। তবে এ কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৪১টি। কেন্দ্রটির প্রিসাইডিং কর্মকর্তা সৈয়দ ইসরাফিল বলেন, সকাল থেকেই ভোটার উপস্থিতি কম। ফাঁকে ফাঁকে ভোটার আসছেন। তবে দুপুরের পর ভোটার সংখ্যা বাড়তে পারে বলে আশা করছেন তিনি।

এছাড়া সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রেও ভোটারদের উপস্থিতি ছিল কম। কেন্দ্রটিতে প্রথম ভোট পড়ে সকাল সোয়া ৯টার পর।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম জানান, আকাশ মেঘলার কারণে ভোটার উপস্থিতি কম। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ভোটার বাড়বে। এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবেই ভোট চলছে বলে তিনি জানান।

বাহাদুর আলম/এমজেইউ