সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি মাতৃভাষার জন্য সালাম, বরকত, জব্বারসহ অনেক শহীদ তাদের তাজা রক্ত ঢেলে দেন। মাতৃভাষার জন্য রাজপথে জীবন দিয়ে বাংলাদেশ পুরো বিশ্বের মধ্যে অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। তারা নানা প্রতিকূলতা মোকাবিলা করে মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করেছেন।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে পাবনা ক্যাডেট কলেজের প্রাক্তন ছাত্রদের নিয়ে আয়োজিত ৮ম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেনাপ্রধান তার বক্তব্যের শুরুতেই ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ঢাকার রাজপথে গুলি হয়। সালাম, বরকত, জব্বারসহ অনেক শহীদ তাদের তাজা রক্ত ঢেলে দেন। আসলে তারা দেশের প্রতি ভালোবেসেই এমন কাজ করেছিলেন। যে সকল মানুষ নিজের পরিবার-পরিজনের কথা চিন্তা না করে মাতৃভাষা প্রতিষ্ঠিত করতে জীবন দিয়ে গেছেন তাদের কথা দেশের মানুষ আজীবন স্মরণ করবে। তারা সেদিন জীবন না দিলে আমরা হয়ত এই স্বাধীন দেশ পেতাম না। সেই শহীদদের প্রতি ক্যাডেটদের আজীবন সম্মান রাখতে হবে। এছাড়া ভাষা আন্দোলনে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও অনেক অবদান রেখেছিলেন।

তিনি আরও বলেন, ক্যাডেটদের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। ক্যাডেট কলেজ ক্যাডেটদের জন্য বড় একটা সুযোগ। কারণ এখানে সবাই সুযোগ পায় না। সরকার ক্যাডেটদের জন্য প্রচুর অর্থ খরচ করে। এটাকে কাজে লাগাতে হবে। কেননা এটা জীবনের মূল এবং গুরুত্বপূর্ণ অংশ। কারণ ক্যাডেটদের সঙ্গে আগামীর বাংলাদেশ সম্পর্কিত। ক্যাডেটদের আরও দক্ষ করে গড়ে তুলতে সরকার কাজ করছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) মহাপরিচালক মেজর জেনারেল টি এম জোবায়ের, সেনাবাহিনীর অ্যাডজুটেন্ট মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ১১ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার বগুড়া মেজর জেনারেল মো. খালেদ-আল-মামুন প্রমুখ।

রাকিব হাসনাত/এমজেইউ