বেগম খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবিতে রংপুরে শনিবার (৪ ফেব্রুয়ারি) বিভাগীয় সমাবেশ করবে বিএনপি। একই সময়ে পাল্টা সমাবেশের ডাক দিয়েছে রংপুর মহানগর আওয়ামী লীগ। তবে পুলিশ বলছে, পরিস্থিতি স্বাভাবিক রাখতে শনিবার সকাল থেকেই নগরীর গুরুত্বপূর্ণ স্থানে ব্যাপক পুলিশ মোতায়েন থাকবে।

মহানগর বিএনপি সূত্রে জানা গেছে, শনিবার দুপুর দেড়টায় নগরের গ্র্যান্ড হোটেল মোড়ে বিএনপির কার্যালয়ের সামনে বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে। এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি চেয়ারপারসের উপদেষ্টা আবুল খায়ের ভুইয়া, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল খালেক, সৈয়দ জাহাঙ্গীর আলম প্রমুখ। 

এছাড়াও উপস্থিত থাকবেন রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু, সদস্য সচিব মাহফুজ উন নবী ডন, জেলা বিএনপির আহ্বায়ক সাইফুল ইসলাম, সদস্য সচিব আনিছুর রহমান লাকু প্রমুখ।

বিভাগী এই সমাবেশ সফল করতে গণসংযোগ শুরু করেছে দলটি। বিভাগের বিভিন্ন জেলা থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী ও সমর্থক সমাবেশে যোগ দেবেন বলে আশা করছেন বিএনপির স্থানীয় নেতারা।

এ বিষয়ে মহানগর বিএনপির আহ্বায়ক সমাসুজ্জামান সামু বলেন, বিএনপির কার্যালয়ের সামনে গ্র্যান্ড হোটেল মোড়ে সড়কের পাশে একটি সভামঞ্চ তৈরি করা হবে। সেখানে দুপুর দেড়টা থেকে শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ সফল করে তুলতে রংপুর নগরের ৩৩টি ছাড়াও বিভিন্ন জেলা থেকেও দলের নেতাকর্মী ও সমর্থকরা সমাবেশে যোগ দিতে আসবেন।

বিএনপির সমাবেশস্থল থেকে প্রায় এক কিলোমিটার দূরে একই সময়ে পাবলিক লাইব্রেরি মাঠে সমাবেশ করার কথা জানিয়েছে রংপুর মহানগর আওয়ামী লীগ। এই সমাবেশে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুজিত রায়সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা।

রংপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম জানান, সমাবেশে কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। দলের নেতাকর্মীরাও সমবেত হবেন। এ জন্য নগরের প্রতিটি ওয়ার্ডে দলের গণসংযোগ শুরু হয়েছে। কেউ যদি শান্তি সমাবেশ ঘিরে শহরে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে আমরা তা কঠোর হাতে দমন করতে প্রস্তুত আছি।

এদিকে রংপুর মহানগর পুলিশের কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) হোসেন আলী বলেন, বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশ ঘিরে নগরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে শনিবার সকাল থেকেই ব্যাপক পুলিশ মোতায়েন থাকবে। আমরা সব দিকেই খেয়াল রাখছি।  

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর