সিলেটে আওয়ামী লীগ ও বিএনপির একই দিন কর্মসূচি থাকায় সতর্ক অবস্থানে আছে পুলিশ/ ঢাকা পোস্ট

পাঁচ বছর পর পৃথক কর্মসূচি নিয়ে শনিবার সিলেট নগরীতে নামছে দেশের দুই বড় রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। দুই দল একই দিন মাঠে নামায় পরিস্থিতি উত্তপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এই আশঙ্কা উড়িয়ে দিয়েছেন দুই দলের দায়িত্বশীল নেতারা। তারা বলছেন, সিলেটের রাজনীতি সম্প্রীতির রাজনীতি। এখানে প্রতিদ্বন্দ্বিতা আছে কিন্তু প্রতিহিংসা নেই।

সিলেট বিএনপি সূত্রে জানা গেছে, ১০ দফা দাবিতে গত জানুয়ারিতে সিলেটসহ সব বিভাগীয় শহরে সমাবেশের ঘোষণা দেয় বিএনপি। সে অনুযায়ী শনিবার বেলা ২টায় সিলেট রেজিস্ট্রি মাঠে এই সমাবেশ শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী বেগম সেলিমা রহমান।

অপরদিকে একই দিন একই মাঠে ‘শান্তি সমাবেশ’ করার ঘোষণা দিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু পরবর্তীতে তারা স্থান পরিবর্তন করে। তাদের সমাবেশ হবে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। বেলা ৩টায় এই সমাবেশ শুরু হবে।

জানতে চাইলে সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা সব সময় শান্তির পক্ষে। তাই রেজিস্ট্রি মাঠে কর্মসূচি থাকলেও স্থান বদল করে আমরা সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তি সমাবেশের আয়োজন করেছি। কারণ আমরা শান্তিতে বিশ্বাসী, বন্দুকের নলের উপর বিশ্বাসী নই। আমরা রাজনৈতিক সহাবস্থানের পক্ষে। তাই আমরা উদারতা দেখিয়ে নিজেদের কর্মসূচির স্থান পরিবর্তন করেছি। এখন বিএনপি যদি বিশৃঙ্খলা না করে তবে আমাদের শান্তি সমাবেশ শান্তিপূর্ণভাবেই শেষ হবে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীও একই সুরে গণমাধ্যমকে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে চাই। অহিংস আন্দোলন চালিয়ে যেতে চাই। নেতাকর্মীদেরও বলেছি, যাতে তারা কোন ধরনের বিশৃঙ্খলায় না জড়ায়। যদি সমাবেশ বানচাল করতে হঠকারিতা হয়, সেটা জনগণ প্রতিহত করবে। অতীতে সমাবেশ ঘিরে আওয়ামী লীগের সঙ্গে বিএনপির কোনো সংঘাত হয়নি, এবারও হবে না। কেননা সিলেট শান্তির নগরী।

নেতারা সম্প্রীতির কথা বললেও উভয় দলের কর্মসূচি নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। অন্যদিনের তুলনায় সিলেটের নিরাপত্তা ব্যবস্থা আরও বেশি জোরদার করা হয়েছে। ৩ শতাধিক পুলিশ সাঁজোয়া যানসহ মাঠে অবস্থান করছে।

জানতে চাইলে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) সুদীপ দাস বলেন, আজ দুই দলের সমাবেশ ঘিরে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য নগরীর সবগুলো মোড়ে পুলিশ মোতায়েন আছে। প্রবেশপথগুলোতে তল্লাশী চৌকি বসানো হয়েছে। সমাবেশ চলাকালে পুলিশ সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ তৎপর রয়েছে।

সর্বশেষ ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি সিলেটের রাজপথে মুখোমুখি হয়েছিল আওয়ামী লীগ ও বিএনপি। সেদিন খালেদা জিয়ার রায়কে ঘিরে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় দুই দলের নেতাকর্মীদের মধ্যে ঘণ্টাব্যাপী সংঘর্ষ হয়। তাতে দুই পক্ষের অনেক নেতাকর্মী আহত হন। 

মাসুদ আহমদ রনি/আরকে/জেএস