প্রতারণার শিকার ইমান আলী শেখ

সাতক্ষীরার তালায় বয়স্কভাতার সরকারি টাকা মোবাইল থেকে প্রতারণা করে তুলে নেওয়ার অভিযোগ উঠেছে। জেলার বিভিন্ন অঞ্চল জুড়ে এমন অসংখ্য ভুক্তভোগী রয়েছেন। সচেতনতার অভাবে কেউবা বিষয়টি নিয়ে চুপ থাকছেন আবার কেউ বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ জানিয়েছেন। 

ইমান আলী শেখ তাদেরই মধ্যে একজন। ভুক্তভোগী ইমান আলী শেখ সাতক্ষীরা জেলার তালা উপজেলা সদরের আটারই গ্রামের বাসিন্দা। তিনি জানান, চলতি মাসের ১ তারিখে তার ব্যক্তিগত মোবাইলে বয়স্কভাতার ১৫০০ টাকা আসে। এরপর শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে ইমান আলী শেখের ব্যক্তিগত মোবাইলে অপরিচিতি একটি নাম্বার থেকে কল আসে। কলটি রিসিভ করার পরে মোবাইলের অপর প্রান্ত থেকে জানায় তিনি তালা সদর ইউনিয়ন পরিষদ থেকে বলছেন। বয়স্কভাতার টাকা পেতে মোবাইলে পাঠানো এসএমএসটি জানাতে হবে। ইমান আলী মোবাইল বিষয়ে ভালোভাবে না বোঝায় অন্য একজনের মাধ্যমে কোডটি ফোন করা ব্যক্তিকে জানান। এরপর কিছুক্ষণের মধ্যে তার মোবাইল থেকে ১৫০০ টাকা ক্যাশ আউট হয়ে যায় ওই এজেন্ট নাম্বরে। বয়স্কভাতার টাকা হারিয়ে মানসিকভাবে ভেঙে পড়েছেন এই বৃদ্ধ। তিনি সংশ্লিষ্ট দপ্তর ও নিকটস্থ থানায় এ বিষয়ে অভিযোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

তালা সদরের শিবপুর গ্রামের মোশারফ হোসেন জানান, একই পদ্ধতিতে তার কাছেও প্রতারক চক্র ফোন করেছেন এবং একটি বার্তা পাঠিয়েছেন তার মোবাইলে। বলা হয়েছে বার্তাতে একটি কোড উল্লেখ রয়েছে সেটি জানাতে হবে। জানালে তাৎক্ষণিক তার মোবাইলে বয়স্কভাতার টাকা দেওয়া হবে। তবে তিনি এ সমস্ত বিষয়ে অবগত থাকার কারণে এ যাত্রায় রক্ষা পেয়েছেন প্রতারক চক্রের হাত থেকে।

সাতক্ষীরা জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ জানান, একটি প্রতারক চক্র নানা ধরনের অজুহাত দেখিয়ে ভাতাভোগীদের ফোন করছেন। প্রতারকদের পাঠানো ওটিপি কোড অসাবধানতাবশত অনেকেই বলে দিচ্ছেন। সেক্ষেত্রে বয়স্কভাতার টাকা মুহূর্তে চলে যাচ্ছে প্রতারকদের কাছে। এমন অনেক অভিযোগ আসছে আমাদের কাছে। বিষয়টি নিয়ে ইতোমধ্যে অফিসিয়ালি আলোচনা করা হয়েছে। এ বিষয়ে অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুক্তভোগীরা নিকটস্থ থানাতে অভিযোগ দিলে বিষয়টি তারা দেখবেন।

এ বিষয়ে তালা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরদার জাকির হোসেন জানান, এ পর্যন্ত ৮ থেকে ১০ জন বিষয়টি নিয়ে আমার কাছে অভিযোগ করেছে। ভুক্তভোগীদের ভাষ্যমতে, তাদেরকে ফোন করে বলা হয়েছে 'সমাজসেবা অফিসার বলছেন' বয়স্ক ভাতা টাকা পেতে পাঠানো পিন নাম্বারটি প্রয়োজন। এই প্রতারণার ফাঁদ পেতে অনেক ভাতাভোগীদের টাকা আত্মসাৎ করে নিয়েছে প্রতারক চক্র। ইতোমধ্যে সমাজসেবা অধিদপ্তর থেকে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে উল্লেখ রয়েছে সংশ্লিষ্ট এলাকায় বিষয়টি নিয়ে ব্যাপকভাবে সচেতনতামূলক প্রচার প্রচারণা চালানোর কথা। বয়স্কভাতার টাকা নিয়ে প্রতারণার বিষয়টি মাইকিং করাসহ অন্যান্য সচেতনতামূলক প্রচারণা চালনো হবে।

সাতক্ষীরা সাইবার ক্রাইম ইউনিটের সাব ইন্সপেক্টর ওহিদুর রহমান জানান, প্রতিনিয়ত এমন প্রতারণার অভিযোগ আমাদের কাছে আসছে। বয়স্কভাতার টাকা সাধারণত গ্রামের বয়স্ক লোকজন পেয়ে থাকেন তারা এই সাইবার অপরাধের বিষয়ে অবগত নয়। এজন্য তারা এই ফাঁদে পড়ে যান। সে ক্ষেত্রে ভুক্তভোগীরা আমাদের কাছে অভিযোগ দিলে আমরা বিষয়টি দেখতে পারি। অনেক ক্ষেত্রে টাকা উদ্ধার হয় আবার অনেক ক্ষেত্রে টাকা উদ্ধার হয় না।

সোহাগ হোসেন/আরকে