ময়মনসিংহ শিক্ষা বোর্ডে উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় পাসের হার ৮০.৩২ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২৮ জন। ২০২১ সালে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭ হাজার ৬৮৭ জন।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে এক বিজ্ঞপ্তিতে এ ফলাফল জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামছুল ইসলাম।

তিনি জানান, বোর্ডের চার জেলায় ৬১ হাজার ৫১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৪৯ হাজার ৪০৬ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ২৮ জন শিক্ষার্থী। বিজ্ঞান শাখা থেকে জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৮৪৬ জন, মানবিক শাখা থেকে ১ হাজার ১২৫ জন ও ব্যবসায় শিক্ষা শাখার ৫৭ জন শিক্ষার্থী।

পাসের হার ও জিপিএ-৫; দুটিতেই এগিয়ে মেয়েরা

এবারের এইচএসসির ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ এ ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। পাসকৃত শিক্ষার্থীদের মধ্যে ছেলের সংখ্যা ২৪ হাজার ২৯০ জন (পাসের হার ৮০.২৪) ও মেয়ে ২৫ হাজার ১১৬ জন (৮০.৩৯)। এছাড়াও জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ২ হাজার ৩৯৭ জন ছেলে এবং ২ হাজার ৬৩১ জন মেয়ে। 

পাসের হারে শীর্ষে ময়মনসিংহ জেলা

বোর্ডের অধীনে চার জেলার মধ্যে ময়মনসিংহ জেলা পাসের হারে এবার শীর্ষে রয়েছে। এ জেলায় পাসের হার ৯২.৩২ শতাংশ। এরপর জামালপুর ৭৯.৩৭ শতাংশ, নেত্রকোণা ৭৭.৮৩ শতাংশ এবং শেরপুর জেলায় পাসের হার ৭৪.৫৯ শতাংশ।

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় চার জেলার ২৮১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। এর মধ্যে শতভাগ কৃতকার্য প্রতিষ্ঠানের সংখ্যা ১২টি এবং তিনটি প্রতিষ্ঠানের কেউই পাস করতে পারেনি।

উবায়দুল হক/এমজেইউ