নরসিংদীতে বসেছে পুতুল নাচের আসর। সদর উপজেলার মেঘনা নদীর তীর ঘেষে ৭০০ বছরের পুরোনো বাউল মেলাকে কেন্দ্র করে ৬ দিনব্যাপী এই আসর বসেছে। গত মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেল থেকে শুরু হওয়া এই আসর চলবে আগামী রোববার (১২ ফেব্রুয়ারি) পর্যন্ত। 

মেলায় পুতুল নাচ দেখার টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। ৩০ টাকার বিনিময়ে এই নাচ উপভোগ করে আনন্দিত দর্শনার্থীরা। এক সময় গ্রামগঞ্জের মেলায় পুতুল নাচ কলাকুশলীদের ব্যস্ততা থাকলেও এখন তারা অনেকটাই কর্মহীন। স্বল্প সময়ের জন্য হলেও বিলুপ্ত প্রায় এই সংস্কৃতিকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে পেরে খুশি আয়োজকরা।

পুতুল নাচ একটি পুরনো শিল্পকলা। ইংরেজিতে যাকে বলা হয় পাপেট, পাপেট্রি, পাপেট শো বা পাপেট থিয়েটার। অনেক দেশেই এটি জনপ্রিয়। বাংলাদেশে পুতুল নাচের ঐতিহ্য হাজার বছরের। কিন্তু দেশে  আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় এ পুতুল নাচ এখন বিলুপ্তির পথে।

পুতুল নাচ দেখতে আসা জয়নুল আবেদীন নামে এক দর্শনার্থী বলেন, পুতুল নাচ বাংলার ঐতিহ্য। ছোটবেলায় হাটে অনেক পুতুল নাচ দেখেছি। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এসব এখন নেই বললেই চলে। আজ মেলা দেখতে এসে পুতুল নাচ দেখে ছোটবেলার কথা মনে পরে গেল। খুব ভালো লাগলো।

সুইটি রায় নামে এক দর্শনার্থী বলেন, জীবনে প্রথম সামনে থেকে পুতুল নাচ দেখলাম। খুব ভালো লাগলো। পুতুল নাচের কথা অনেক শুনেছি। টিভি সিরিয়ালেও একটু আকটু দেখেছি। আজ মেলায় এসে সামনা সামনি দেখলাম।

মেলায় পুতুল নাচ প্রদর্শনীর আয়োজক শরিফুল ইসলাম বলেন, মেলায় ভিন্ন কিছু নিয়ে বসার পরিকল্পনা ছিল আগে থেকেই। পরেই পুতুল নাচ প্রদর্শনের আইডিয়াটা মাথায় এলো। আজ পুতুল নাচ প্রদর্শনের তৃতীয় দিনে ভালোই সারা পেয়েছি। ছোট বড় সকলেই অনেক আগ্রহ নিয়ে নাচ দেখতে আসছে। সব ঠিকঠাক থাকলে বিনোদনের পাশাপাশি ভালোই আয় হবে।

আরএআর