চুরির মামলায় হওয়া তিন বছরের কারাদণ্ড মাথায় নিয়ে ৩০ বছর পালিয়ে থাকার পর অবশেষে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন দণ্ডিত ফিরোজ মল্লিক (৬০) নামের এক ব্যক্তি।

বিষয়টি নিশ্চিত করেছেন উজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল হাসান। তিনি জানান, গ্রেপ্তার ফিরোজ মল্লিক উপজেলার বামরাইল ইউনিয়নের কালিহাতা গ্রামের আবদুল মজিদ মল্লিকের ছেলে।

পুলিশ পরিদর্শক (তদন্ত) তৌহিদুজ্জামান জানান, ১৯৯৩ সালে তার বিরুদ্ধে চুরির অভিযোগে মামলা হয়। মামলায় অপরাধ প্রমাণিত হওয়ায় তিন বছরের সাজা দেন আদালত। সাজা এড়াতে নাম পরিবর্তন করে দীর্ঘ প্রায় ৩০ বছর দেশের বিভিন্ন এলাকায় পালিয়ে ছিলেন। তিনি মোবাইল ফোনও ব্যবহার করতেন না।

চুরির মামলায় সাজাপ্রাপ্ত হওয়ার পর স্ত্রী সন্তান ফেলে চলে যান, এমনকি তাদের সঙ্গে যোগাযোগও করেননি। কিছুদিন আগে তিনি গৌরনদী থানা এলাকায় ভাঙারির ব্যবসা শুরু করেন।

তবে গোয়েন্দা নজরদারিতে ফিরোজ মল্লিকের কারাদণ্ডের বিষয়টি উঠে আসে বলে জানায় পুলিশ। অবশেষে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) অভিযান চালিয়ে উজিরপুর থানার এসআই মেহেদী হাসান গ্রেপ্তার করে বুধবার (৯ ফেব্রুয়ারি) আদালতে সোপর্দ করেন। আদালত গ্রেপ্তারকে কারাগারে পাঠিয়েছেন।

সৈয়দ মেহেদী হাসান/এসএসএইচ/