সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের টানা তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় অর্ধ লাখ মানুষের মেজবানের আয়োজন করেছেন নোয়াখালী-৪ আসনের (সদর-সুবর্ণচর) সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে এ সংবর্ধনা ও মেজবানির আয়োজন করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ায় পর এই প্রথম ওবায়দুল কাদের নিজের জেলা নোয়াখালীতে যাচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, একরামুল করিম চৌধুরীর কবিরহাট উপজেলার সোন্দলপুর ইউনিয়নের নিজ বাড়িতে চলছে মেজবানের আয়োজন। কেউ চেয়ার টেবিল সাজাচ্ছে, কেউ মাংস টুকরো করছে, আবার কেউবা রান্নার আয়োজন করছে। চট্টগ্রামের বিখ্যাত বাবুর্চি হাবিবুর রহমান তার পাঁচ শতাধিক লোকজন নিয়ে রান্নার আয়োজন করেছে। এর আগেও জাতীয় শোক দিবস উপলক্ষে প্রায় দেড় লক্ষাধিক মানুষের মেজবানের আয়োজন করেছিলেন এমপি একরামুল করিম। 

রাহি হুদ্দা নামের এক স্বেচ্ছাসেবক ঢাকা পোস্টকে বলেন, আয়োজন সফল করতে আমরা ৫০০ স্বেচ্ছাসেবক কাজ করব। দুটি গেট রয়েছে। এক গেট দিয়ে মানুষ প্রবেশ করবে অন্যটি দিয়ে বের হবে। 

এমরানুর রহমান চৌধুরী নামের এক আওয়ামী লীগের নেতাকর্মী ঢাকা পোস্টকে বলেন, তিনি তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক হওয়ায় আমরা অনেক খুশি। মেজবানের আয়োজন নিয়ে নেতাকর্মীরা খুব উচ্ছ্বসিত। বিশাল আয়োজন বলে কথা। ওবায়দুল কাদের সাহেবের আগমনে আমরা খুশি।

বাবুর্চি হাবিবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ৫০০ জন বয়-বেয়ারা মিলে সুস্বাদু করে এই মেজবানির আয়োজন করা হচ্ছে। মেজবানে সাদা ভাত, মেজবানি মাংস, ডাল ও কদু দিয়ে নলা রান্না হয়েছে।

জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য শাফিউল আজম পিন্টু ঢাকা পোস্টকে বলেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানের কথা সবার মুখে মুখে। আমরা সকলে এই আয়োজন নিয়ে উচ্ছ্বসিত। আওয়ামী লীগই পারে এতো বিশাল মেজবানের আয়োজন করতে। সবার অংশগ্রহণে একটি সুন্দর অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।

এ বিষয়ে একরামুল করিম চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, ওবায়দুল কাদের ভাইকে তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত করায় ২০০ মণ মাংস দিয়ে ৫০ হাজারের ওপর মানুষের খাবারের আয়োজন করা হচ্ছে। প্রতি ব্যাচে ৫ হাজার মানুষ বসতে পারবে।

প্রসঙ্গত, গত ২৫ ডিসেম্বর টানা তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের। আওয়ামী লীগের ২২তম কাউন্সিলে সর্বসম্মতিক্রমে কাদেরকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়। এর আগে ২০১৬ সালে প্রথমবারের মতো সাধারণ সম্পাদক হয়েছিলেন কাদের। এরপর ২০১৯ সালেও তাকেই বেছে নেয় দল।

হাসিব আল আমিন/আরকে