লক্ষ্মীপুরের রামগতিতে জমি নিয়ে বিরোধের জেরে মোশাররফ হোসেন নামে এক তহসিলদারকে কুপিয়ে হত্যার ২৫ বছর পর মো. ইদ্রিস কালা ও চৌধুরী বরকত নামে দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রহিবুল ইসলাম এ রায় দেন।

লক্ষ্মীপুর জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) জসিম উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রায়ের সময় দণ্ডপ্রাপ্তরা আদালতে উপস্থিত ছিলেন। তাদেরকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। এ মামলায় আরও ৭ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত ইদ্রিস রামগতির চর সেকান্তর গ্রামের আবদুল গোফরানের ছেলে ও বরকত একই গ্রামের এবাদ উল্যার ছেলে।

মামলার এজাহার ও আদালত সূত্রে জানা যায়, জমি নিয়ে চর সেকান্তর গ্রামের বাসিন্দা মৃত দ্বারা বক্স মাঝির দুই ছেলে আবদুল গোফরান ও মোশাররফ হোসেন তহসিলদারের সঙ্গে বিরোধ দেখা দেয়। এর জের ধরে ১৯৯৮ সালের ১৭ জুলাই সকালে আবদুল গোফরান ও তার ছেলে ইদ্রিসসহ অন্য ছেলেরা মোশাররফকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে। পরে তাকে উদ্ধার করে জেলা শহরের আধুনিক হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় একই দিন মোশাররফ তহসিলদারের ছেলে আবুল হাসান চৌধুরী বাদী হয়ে ১২ জনের বিরুদ্ধে রামগতি থানায় হত্যা মামলা দায়ের করেন। ১৯৯৮ সালের ৩১ ডিসেম্বর আদালতে এ মামলার চূড়ান্ত প্রতিবেদন দেন রামগতি থানা পুলিশের তৎকালীন উপপরিদর্শক (এসআই) সালাহ উদ্দিন আল মাহমুদ। এতে মামলার ১ নম্বর আসামি মো. ইদ্রিস ওরফে কালাকে প্রধান অভিযুক্ত করে ৯ জনের নামে অভিযোগপত্র দেন তিনি। দীর্ঘ শুনানি শেষে সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে আজ আদালত এই রায় দেন।

হাসান মাহমুদ শাকিল/এমজেইউ