গাজীপুরের শ্রীপুরে একটি কারখানায় নির্মাণাধীন ভবনের ছাদ ধসে দুই শ্রমিক নিহত হয়েছেন। বেশ কয়েকজন আহত হয়েছেন। বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে শ্রীপুর পৌর এলাকার দক্ষিণ ভাংনাহাটি গ্রামের ছাপিলাপাড়া এলাকার হ্যামস গার্মেন্টস লিমিটেডে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- লালমনিরহাটের কালিগঞ্জ থানার কাশিরাম গ্রামের মো. কান্দুরার ছেলে আরিফুল ইসলাম (২১) ও দিনাজপুরের চিরিরবন্দর থানার নানিয়াটেকি গ্রামের রজনী চন্দ্র বর্মনের ছেলে শ্রী মুকুল চন্দ্র বর্মন। তারা কারখানার ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিক ছিলেন। 

স্থানীয়রা জানান, শ্রীপুরের দক্ষিণ ভাংনাহাটি গ্রামের ছাপিলাপাড়া গ্রামের হ্যামস গার্মেন্টস লিমিটেডের একটি ভবনের ঢালাইয়ের কাজ চলছিল। বিকেল ৪টার দিকে ঢালাইয়ের কাজ চলা অবস্থায় হঠাৎ নির্মাণাধীন ভবনটি ধসে পড়ে। এর নিচে চাপা পড়েন ঢালাই কাজে থাকা নির্মাণ শ্রমিকরা।

গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, বিকেলে হ্যামস গার্মেন্টেসের ছাদ ঢালাই করার সময় নির্মাণাধীন ভবনটি ধসে পড়ে। এখন পর্যন্ত আরিফুলসহ দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মামুন নামে একজন গুরুতর আহত হয়েছেন। শ্রীপুর ফায়ার সার্ভিস উদ্ধার কাজ করছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে।

ভবন নির্মাণে ঠিকাদারের দায়িত্বে ছিলেন সারা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কন্সট্রাকশন লিমিটেড। ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী শফিক মোল্লা জানান, ভবন নির্মাণে ৭৩ জন শ্রমিক কাজ করছিলেন। কতজন নিখোঁজ আছে আমরা খোঁজ নিচ্ছি। তবে হতাহতের বিষয়টি তিনি নিশ্চিত করতে পারেননি।

এদিকে ভবন ধসে এখনো অনেক শ্রমিক নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। নিখোঁজদের খোঁজে স্বজনরা কারখানার ফটকে ভিড় করছেন। ধসে পরা নির্মাণাধীন ভবনের কাজ করছিলেন মুকুল চন্দ্র বর্মন। ধসে পড়ার পর তিনি নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন তার ছেলে শ্রী ভক্ত চন্দ্র বর্মন। 

তিনি জানান, নির্মাণাধীন ভবনটি ধসে পড়ার পরপরই তার বাবার সঙ্গে থাকা বাকি শ্রমিকরা জানিয়েছেন তার বাবা নিখোঁজ রয়েছেন। সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত তার বাবার কোনো খোঁজ পাওয়া যায়নি। 

শিহাব খান/আরএআর