বরিশাল কেন্দ্রীয় কারাগারে শুরু হয়েছে জেন্টস পার্লার প্রশিক্ষণ কেন্দ্র। অপরাধীদের সংশোধন ও পুনর্বাসন প্রকল্পে ২০ জন প্রশিক্ষণার্থী নিয়ে বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে আনুষ্ঠানিকভাবে পার্লারটির উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন।

জাহাঙ্গীর হোসেন জানান, জেন্টস পার্লারে প্রশিক্ষণ নিয়ে কারাবন্দীরা নিজেদের কর্মদক্ষতা অর্জন করতে পারবে। তারা যখন স্বাভাবিক জীবনে ফিরে যাবেন তখন এই প্রশিক্ষণ কাজে লাগিয়ে উপার্জন করতে পারবেন। অপরাধী সংশোধনে সরকার বহুমাত্রিক উদ্যোগ গ্রহণ করছে। এতে করে সমাজে অপরাধের মাত্রা কমিয়ে আনা সম্ভব।

বরিশাল কেন্দ্রীয় কারাগারের সুপার রত্না রায়ের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রুম্পা সিকদার, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক পরিতোষ কুমার কুন্ড, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক আল-মামুন তালুকদার, সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, নারীনেত্রী প্রফেসর শাহ সাজেদা, সেইন্ট বাংলাদেশের নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গীর কবির।

সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ জানান, জেন্টস পার্লারে কাজে দক্ষ কামাল ও রাসেলকে প্রশিক্ষক নিযুক্ত করে কারাবন্দীদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়েছে। জেন্টস পার্লারটি যেমন কারাভ্যন্তরের জন্য জরুরী তেমনি এর মাধ্যমে কাজ শিখে কর্মসংস্থানেরও সুযোগ পাবে অনেকে। তিনি বলেন, কারাগারের অভ্যন্তরে অপরাধী সংশোধন ও পুনর্বাসনের লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

জেন্টস পার্লার উদ্বোধন শেষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে কারাবন্দীদের সঙ্গে মাদকবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সৈয়দ মেহেদী হাসান/আরকে