ঢাকা পোস্ট ইতোমধ্যে পাঠকদের আস্থা অর্জন করেছে। বস্তুনিষ্ঠ সংবাদ দেখতে মানুষ ঢাকা পোস্টের ওপর নির্ভর করে। এই নির্ভরতা একটি সংবাদ মাধ্যমের জন্য সবচেয়ে বড় পাওয়া। আমরা মনে করি ঢাকা পোস্ট তার বস্তুনিষ্ঠতা ও সৎ সাংবাদিকতার ধারা অব্যাহত রাখবে। তাহলে দেশ, সমাজ ও জাতি উপকৃত হবে।

ঢাকা পোস্টের দ্বিতীয় বর্ষপূর্তি ও তৃতীয় বর্ষে পদার্পণ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ অভিমত ব্যক্ত করেন বক্তারা।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে এগারোটার দিকে ফরিদপুর প্রেস ক্লাবের অ্যাডভোকেট শামসুদ্দীন মোল্লা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি স্থানীয় দৈনিক ভোরের রানার পত্রিকার সম্পাদক হাবিবুর রহমান হাবিব।

এটিএন বাংলা ও বাংলাদেশ প্রতিদিনের ফরিদপুর জেলা প্রতিনিধি ফরিদপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার।

প্রধান অতিথির বক্তব্যে সুমন রঞ্জন সরকার বলেন, বর্তমান সময়ে এসে আমাদের ব্যস্ততায় ছাপা পত্রিকা পড়ার সময় কম পাই। এক্ষেত্রে বিভিন্ন সামাজিক অনলাইন পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত সংবাদগুলো দ্রুত পড়ে ফেলতে পারি। আমি নিয়মিত ঢাকা পোস্ট পড়ি। তারা অল্প সময়ে পাঠকের হৃদয়ে জায়গা করে নিয়েছে। আমি দেখেছি ঢাকা পোস্ট বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে। ঢাকা পোস্ট আবেগের বশবর্তী হয়ে চটকদার ও হালকা মেজাজের খবর প্রকাশ থেকে বিরত থাকে। ঢাকা পোস্টের সবচেয়ে বৈশিষ্ট্য হচ্ছে মানবিক প্রতিবেদনগুলো। এগুলো আমাদের আলোকিত করে।

বিশেষ অতিথির বক্তব্যে সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ও বার্তা-২৪ এর উপদেষ্টা সম্পাদক মো. শাহজাহান বলেন, আমি প্রতিদিন ঢাকা পোস্ট পড়ি। আমি সংবাদের মানুষ হিসেবে জানি দিন দিন আধুনিক বিশ্বে সংবাদমাধ্যম হিসেবে নিউজ পোর্টালের চাহিদা বাড়ছে। ঢাকা পোস্ট বাংলাদেশের বৃহৎ একটি শিল্পপ্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান। সে হিসেবে অর্থনৈতিক একটি সমর্থন তাদের রয়েছে। তারা মেরুদণ্ড সোজা করে সমাজের অসঙ্গতি তুলে আনবে এটাই আমাদের প্রত্যাশা।

বিশেষ অতিথির বক্তব্যে ফরিদপুর নাগরিক মঞ্চের সাধারণ সম্পাদক পান্না বালা বলেন, শহরে একই পত্রিকা বা মিডিয়ায় দেখা যায় এক ব্যক্তি দুই থেকে তিনটি পত্রিকার প্রতিনিধি। ওই কয়েকটি পত্রিকায় ঘুরে ফিরে একই সংবাদ যায়। এক্ষেত্রে যদি প্রতিটি মিডিয়ার আলাদা আলাদা প্রতিনিধি থাকে তাহলে ব্যাক্তিভেদে সংবাদেরও পার্থক্য আসে। এই জন্য নীতিনির্ধারকদের ভাবতে হবে প্রতিটি মিডিয়ায় যেন আলাদা আলাদা প্রতিনিধি নিয়োগ দেওয়া হয়। সেক্ষেত্রে জেলার সব সংবাদ উঠে আসবে।

দৈনিক কালের কণ্ঠের নিজস্ব প্রতিবেদক নির্মলেন্দু চক্রবর্তী শংকর বলেন, ঢাকা পোস্ট অনলাইন মিডিয়ার একটি গুরুত্বপূর্ণ সংযোজন। ঢাকা পোস্ট মানুষের চাহিদা বোঝে। সেই ভাবেই তারা তাদের সংবাদ প্রকাশ করে। তাদের প্রকাশিত সংবাদের মুন্সিয়ানা অন্যদের কাছে রীতিমত ঈর্ষার কারণ।

সমকাল ও চ্যানেল-২৪ এর ফরিদপুরের নিজস্ব প্রতিবেদক হাসানুজ্জামান বলেন,ফরিদপুরের এমন অনেক সংবাদ আছে যা আমরা ঢাকা পোস্টের মাধ্যমে প্রথমে দেখি। বিশেষ করে গত বছরের বিএনপির সংবাদের অসাধারণ সব সংবাদ তুলে ধরেছে ঢাকা পোস্ট। এতে আমরা উপকৃত হই। তরুণরা সাংবাদিকতায় এগিয়ে এলে আমরা উপকৃত হব।

দৈনিক বাংলাদেশ সময়ের জেলা প্রতিনিধি মঞ্জু আরা স্বপ্না বলেন, ফরিদপুরে যে সব সাংবাদিক সৎ ও বস্তুনিষ্ট সাংবাদিকতা করেন ঢাকা পোস্ট তার মধ্যে অন্যতম। ঢাকা পোস্ট নিজের যোগ্যতায় নিজের স্থান করে নিয়েছে। ঢাকা পোস্টের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে এই কামনা করি।

বাংলাভিশন টেলিভিশনের ফরিদপুর জেলা প্রতিনিধি হারুন আনসারী রুদ্র বলেন, ঢাকা পোস্ট ফরিদপুরের ব্যতিক্রমী সব সংবাদ তুলে ধরে এবং একজন সাংবাদিক হিসেবে আমার মনে হয় ঢাকা পোস্ট অন্যদের থেকে আলাদা কিছু করে করতে চায়।

সভাপতির বক্তব্যে ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি হাবিবুর রহমান বলেন, সংবাদ আর খবরের মধ্যে পার্থক্য রয়েছে। খবর হচ্ছে একটি ঘটনা ঘটার পর যা জানা যায় সেটা। সব খবর সবসময় সত্য হয় না। আর সংবাদ হচ্ছে খবর থেকে যাচাই-বাছাই করে আসল সত্য তুলে আনা। আমরা আশা করবো ঢাকা পোস্ট যেন খবর থেকে যাচাই বাছাই করে সত্য তথ্য থেকে সংবাদ তুলে এনে পাঠকের কাছে তা পরিবেশন করে। অল্প দিনের মধ্যই ঢাকা পোস্ট মিডিয়া জগতে একটি জায়গা করে নিয়েছে। আমার প্রত্যাশা ঢাকা পোস্ট এই ধারা অব্যাহত রেখে দেশের মধ্যে একটি অনিবার্য গণমাধ্যম হয়ে উঠবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক ফরিদপুর জেলা পরিষদের মুখপত্র সাপ্তাহিক গণমন পত্রিকার নির্বাহী সম্পাদক তমিজউদ্দিন তাজ, বাংলাদেশ বেতারের জেলা প্রতিনিধি শফিকুল ইসলাম মনি, দৈনিক প্রভাতী খবর পত্রিকার প্রতিনিধি রুহুল আমিন, এখন টেলিভিশনের ফরিদপুর প্রতিনিধি শেখ মফিজুর রহমান, যমুনা টেলিভিশন ও ইত্তেফাকের তরিকুল ইসলাম হিমেল, আরটিভির জাকির হোসেন, ইন্ডিপেন্ডেন্ট টিভি ও ঢাকা মেইলের এস এম তরুণ, কৃষি ব্যাংক ফরিদপুর বিভাগীয় শাখার মুখ্য কর্মকর্তা রফিকুল ইসলাম রাফিজ, পল্লী সঞ্চয় ব্যাংকের মাফিকুল ইসলাম। শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন সজীব দত্ত, বাধন পাল, সুব্রত পাল, তাওহীদুজ্জামান প্রমুখ।

আলোচনা অনুষ্ঠানের সূচনায় স্বাগত বক্তব্য দেন ঢাকা পোস্টের ফরিদপুর জেলা প্রতিনিধি জহির হোসেন। আলোচনা অনুষ্ঠান শেষে ঢাকা পোস্টের বর্ষপূর্তি উপলক্ষে কেক কাটা হয়। পরে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করা হয়।

জহির হোসেন/এফকে