তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশ ২০৪১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব স্মার্ট বাংলাদেশে পরিণীত হবে। তার নেতৃত্বে তথ্যপ্রযুক্তিতে দেশ এগিয়ে যাচ্ছে। এখন সারা দেশে ৭০ শতাংশ অর্থাৎ প্রায় ৫ কোটি শিক্ষার্থী পড়াশোনা করছে। 

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) নাটোরের সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজ মাঠে দুই দিনব্যাপী আইসিটি ফ্রিল্যান্সিং ক্যাম্প এবং চাকরি উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ২০২৫ সালে নতুন আরো ১০ লাখ ফ্রিল্যান্সার তৈরি হবে। তাদের উপার্জন ৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। দেশে বর্তমানে সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার দেড় বিলিয়ন ডলার উপার্জন করছেন। তাদের যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে সরকার কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। ক্যাম্পে উপজেলার ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সাড়ে তিন হাজার শিক্ষার্থী নিবন্ধন করেছেন। 

পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ঐতিহাসিক মুহূর্তে বলেছিলেন, আমাদের স্বাধীনতা পূর্ণ হবে না, যদি আমাদের মা-বোন পরনের কাপড় না পায়। যদি আমাদের কৃষক-শ্রমিকরা পেট ভরে খাবার না পায়। যদি আমাদের তরুণ-যুবকরা চাকরি বা কাজ না পায়। বঙ্গবন্ধু বাংলাদেশের দুইটি সম্পদ চিহ্নিত করে গেছেন। তার একটি হলো বাংলাদেশের সোনার মানুষ আর একটি হলো বাংলাদেশের সোনার মাটি।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য প্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের প্রকল্প পরিচালক হুমায়ুন কবির, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ওহিদুর রহমান, সিংড়ার পৌর মেয়র মো. জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

অনুষ্ঠানে আইসিটি ফ্রিল্যান্সিং ক্যাম্পে ৯৫০ জন প্রশিক্ষণার্থীকে সনদপত্র বিতরণ করা হয়।

তাপস কুমার/এমএ