পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সীমান্ত এলাকায় জনসাধারণের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করেছে ১৮ ব্যাটালিয়নের বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। রোববার (১৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জেলার তেঁতুলিয়া সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বিজিবি এ মতবিনিময় সভার আয়োজন করে। 

এ সভায় উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মাহফুজুল হক।

প্রধান অতিথি অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মাহফুজুল হক বক্তব্যে বলেন, আপনারা সীমান্তে বসবাস করছেন। সীমান্তবর্তী এলাকায় জনসাধারণ হিসেবে সীমান্তে শান্তিশৃঙ্খলা ও এলাকার পরিবেশ পরিস্থিতি ঠিক রাখার জন্য আপনাদের অনেক দায়িত্ব রয়েছে। আমাদের থেকে আপনাদের বেশি দায়িত্ব রয়েছে। কারণ আপনারা এখানে যুগের পর যুগ বসবাস করে আসছেন। আমাদের প্রতিবেশী দেশ ভারত। সীমান্তে তাদেরও সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ কর্তৃপক্ষ রয়েছে, সিকিউরিটি ফোর্স আছে। তাদের সঙ্গে আপনাদের প্রতিনিয়ত দেখা সাক্ষাৎ হয়। সীমান্ত প্রবাহিত যে মহানন্দা নদী রয়েছে। সে নদীতে অনেকে পাথর তুলে জীবিকা নির্বাহ করছেন। মূলত আমরা আইনশৃঙ্খলা বাহিনী হিসেবে যতটুকু কাজ করে থাকি, তা আপনাদের সহযোগিতা ছাড়া সম্ভব নয়। এজন্য আইনশৃঙ্খলা কাজে যারা জড়িত তাদেরকে আপনাদেরই একটা অংশ মনে করতে হবে।

তিনি আরও বলেন, সীমান্ত বসবাসকারী হিসেবে আপনাদেরকে সহনশীল হতে হবে। ওপারের সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে কোনো প্রকার খারাপ আচরণ করা যাবে না। নদীর জিরোলাইনের অতিক্রম করা যাবে না। নিজেদের ভূখণ্ড থেকে সীমান্তশৃঙ্খলা মেনে চলতে হবে। আপনাদের প্রতি অনুরোধ সীমান্তে নিরাপত্তা রক্ষার্থে, শান্তি রক্ষার্থে ও পরিবেশ সুন্দর রাখতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। 

এসময় উপস্থিত ছিলেন বীর প্রতীক আব্দুল মান্নান, বিজিবির কোম্পানি কমান্ডার সুবেদার জাহাঙ্গীর, বিজিবির সিও’র গোয়েন্দা দুলাল, তেঁতুলিয়ার সদর ইউপি সদস্য শাহজাহান, আব্দুল হাকিম, আব্বাস আলী, জার্নালিস্ট ক্লাবের সভাপতি আশরাফুল ইসলাম, জুলহাস উদ্দিন, পাথর ব্যবসায়ীসহ মহানন্দা নদীর শতাধিক পাথর শ্রমিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি।

এসকে দোয়েল/আরকে