নড়াইলে শ্রমিক কল্যাণ তহবিলের নামে সড়কে চাঁদাবাজির অভিযোগে আটক দুই শ্রমিক মুক্তি পেয়েছেন। শুক্রবার(২৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে সড়কে কোনো ধরনের চাঁদাবাজি করবে না মর্মে পুলিশ সুপারের কাছে মুচলেকা দিয়ে মুক্তি মেলে খোকন বিশ্বাস ও সাকিবের।

এদিকে দুই পরিবহন শ্রমিকের মুক্তির পরপরই অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে আন্তঃজেলা বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন।

নড়াইল আন্তঃজেলা বাস মালিক সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার আলমগীর হোসেন আলম ঢাকা পোস্টকে বলেন,  আঞ্চলিক শ্রমিক ফেডারেশনের (যশোর) সভাপতি মিঠু মোল্লা, নড়াইল শ্রমিক ইউনিয়নের সভাপতি বিপ্লব বিশ্বাস বিলো, আন্তঃজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জহির কাজী ও আমি জেলা পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার মো. দোলন মিয়ার নেতৃত্বাধীন দলের সঙ্গে রাতে বৈঠকে করি। সেখানে পুলিশের  সিদ্ধান্ত মেনে নিয়ে আমরা অঙ্গীকার করি রাস্তায় দাঁড়িয়ে শ্রমিক কল্যাণের টাকা উত্তোলন করা হবে না। মালিক সমিতির নির্দিষ্ট কাউন্টার থেকে শ্রমিক কল্যাণের টাকা তোলা হবে। এই শর্তে আমরা আটক শ্রমিকদের মুক্ত করি।

তিনি আরও বলেন, আন্তঃজেলা বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। স্বাভাবিক নিয়মে দূরপাল্লার পরিবহন ও আন্তঃজেলা রুটের বাস চলাচল করবে।

নড়াইলের পুলিশ সুপার সাদিরা খাতুন ঢাকা পোস্টকে বলেন, আন্তঃজেলা বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতারা অঙ্গীকার করেছেন শ্রমিক কল্যাণের নামে তারা রাস্তায় গাড়ির প্রতিবন্ধকতা সৃষ্টি করে টাকা আদায় করবেন না। এই শর্তে আটক শ্রমিকদের মুক্তি দেওয়া হয়েছে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, শ্রমিক কল্যাণ তহবিলের নামে দুই পরিবহন শ্রমিক নতুন বাস টার্মিনাল এলাকায় চাঁদা উত্তোলন করছিলেন। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি)  রাতে জেলা গোয়েন্দা শাখার (ডিবি) দল চাঁদাবাজির অভিযোগে তাদের আটক করে। জেলা শ্রমিক ইউনিয়ন ও বাস মালিক সমিতির নেতারা কয়েক দফায় প্রশাসনের সঙ্গে বৈঠকের পরও তাদের মুক্ত করতে ব্যর্থ হন। শুক্রবার আটক দুই শ্রমিকের মুক্তির দাবিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেয় আন্তঃজেলা বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন।

ধর্মঘটের কারণে সকাল থেকে আন্তঃজেলাসহ দূরপাল্লার কোনো পরিবহন নড়াইল থেকে ছেড়ে যায়নি এবং অন্য জেলা থেকে কোনো বাস নড়াইলে প্রবেশ করেনি। এতে করে দূরপাল্লার যাত্রীদের পাশাপশি খুলনা, যশোর, সাতক্ষীরা, মাগুরাসহ আশপাশের গন্তব্যে বের হওয়া যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন। 

সজিব রহমান/আরএআর