শিউলী বিবি

নওগাঁর রাণীনগরে শিউলী বিবি (৪০) নামের এক গৃহবধূকে ভোটার তালিকায় মৃত দেখানোর অভিযোগ উঠেছে তথ্য সংগ্রহকারীদের বিরুদ্ধে। ভোটার তথ্য হালনাগাদে নামের সঙ্গে মৃত কথাটি যুক্ত করে দেওয়ায় জীবিত থেকেও সকল নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হতে হচ্ছে তাকে। ভুক্তভোগী ওই গৃহবধূ উপজেলার খট্টেশ্বর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ছয়বাড়িয়া গ্রামের আবির আকন্দের স্ত্রী।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, ২০২২ সালে নওগাঁর রাণীনগর উপজেলায় ভোটার তথ্য হালনাগাদ করা হয়। ওই সময় খট্টেশ্বর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ছয়বাড়িয়া গ্রামে তথ্য সংগ্রহের দায়িত্বে ছিলেন সিম্বা ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহবুব সালাম খান। তিনি ওই গ্রামে তথ্য সংগ্রহ করেন। হালনাগাদে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারের দেওয়া তথ্যে এবং ইউপি সদস্য শনাক্ত করার পরিপ্রেক্ষিতে ছয়বাড়িয়া গ্রামের শিউলী বিবির মৃত্যুর তথ্য ভোটার তালিকায় হালনাগাদ করা হয়। তখন থেকেই জাতীয় পরিচয়পত্রের তালিকায় মৃত শিউলী।

ভুক্তভোগী শিউলী বিবি জানান, সংসারে অভাব অনটনের কারণে স্থানীয় জনপ্রতিনিধিদের অনুরোধ করে খাদ্যবান্ধব কর্মসূচির কার্ড নিয়েছিলেন। সেটা দিয়ে নিয়মিত ১০ টাকা কেজি দরে চাল পেতেন। গত ছয় মাস আগে ডিলারের কাছে চাল নিতে গিয়ে আর পাননি। এর কারণ জানতে চাইলে তার ভোটার তথ্য অনলাইনে আসছে না বলে জানতে পারেন। পরে নির্বাচন অফিসে গিয়ে জানতে পারেন ভোটার তথ্য হালনাগাদের সময় তাকে মৃত দেখিয়ে নাম কর্তন করা হয়েছে।

তিনি আরও বলেন, বেঁচে থেকেও সব নাগরিক সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হতে হচ্ছে। ভোটার তালিকায় নাম পুনর্বহালের জন্য আবেদন করার পর নির্বাচন অফিসে বার বার যাচ্ছি। কিন্তু এখনো সমস্যাটি সমাধান করা হয়নি। তাদের ভুলের সম্পূর্ণ খেসারত আমাকে দিতে হচ্ছে। সমস্যাটি দ্রুত সমাধান করে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

শিউলী বিবির স্বামী আবির আকন্দ বলেন, একজন জীবিত মানুষকে ভুল তথ্য দিয়ে মৃত বানানো একটা বড় ধরনের অপরাধ বলে মনে করছি। তথ্য হালনাগাদকারীর দায়িত্ব অবহেলার কারণেই আজকে আমাদের এই ভোগান্তি। ভবিষ্যতে যাতে কেউ এমন ভোগান্তির শিকার না হয়, সেজন্য তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তিনি।

অভিযোগের বিষয়ে তথ্য সংগ্রহকারী শিক্ষক মাহবুবে সালাম খান বলেন, এটা ভুলবশত হয়ে গেছে। আমরা তার নাম পুনর্বহাল করার চেষ্টা করছি।

রাণীনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোমেন বলেন, তথ্য সংগ্রহকারীর দেওয়া ভুল তথ্যের ভিত্তিতে শিউলীর নাম ভোটার তালিকা থেকে কর্তন হয়েছে। তবে নাম পুনর্বহালের জন্য আবেদন করা হয়েছে। বিষয়টি দ্রুত সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কাজ করছেন। কমিশনের অনুমতি পেলে তদন্ত সাপেক্ষে তথ্য সংগ্রহকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরকে