মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের ভিটিকান্দি বাসস্ট্যান্ড এলাকায় সুপার স্টার গ্রুপের ইন্ডাস্ট্রিয়াল পার্কে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে ইন্ডাস্ট্রিয়াল পার্কে আগুন লাগে। খবর পেয়ে গজারিয়া ও সোনারগাঁ ফায়ার সার্ভিসের চারটি ইউনিট এক ঘণ্টা চেষ্টার পর বিকেল ৩টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, সুপার স্টার গ্রুপে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকে। তবে আসন্ন গরমকে কেন্দ্র করে মালামালের চাহিদা বেড়ে যাওয়ায় শনিবারও উৎপাদন চলছিল। দুপুর ২টার দিকে ফ্যান ও লাইট তৈরির দুই ইউনিটের মাঝখানে খালি জায়গায় বাঁশ ও ত্রিপল দিয়ে বানানো অস্থায়ী সেডে আগুন দেখতে পান শ্রমিকরা। মূল গোডাউনে মালামাল সংকুলান না হলে অস্থায়ী সেডে মালামাল রাখা হতো। অগ্নিকাণ্ডের খবরে গজারিয়া ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। পরে সোনারগাঁ ফায়ার সার্ভিসের দুটি ইউনিটও আগুন নেভানোর কাজে যোগ দেয়। এক ঘণ্টা চেষ্টার পর বিকেল ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় কয়েকজন সামান্য আহত হয়েছে।

গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে এসে আমরা অগ্নি নির্বাপণে কাজ শুরু করি। প্রথমে দুটি ইউনিট ছিল, পরে পার্শ্ববর্তী উপজেলা থেকে আরও দুটি ইউনিট যোগ দেয়। দাউদকান্দি উপজেলা থেকে আরও দুটি ইউনিট যোগ দেওয়ার কথা থাকলেও আগুনের তীব্রতা কমে আসে। আমরা তাদের আসতে না করেছি। ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা যায়নি। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে আমরা ধারণা করছি। বিষয়টি শতভাগ নিশ্চিত হওয়ার জন্য সিসিটিভির ফুটেজ চেক করা হবে।

সুপার স্টার গ্রুপের ইন্ডাস্ট্রিয়াল পার্কের প্রধান ফটকের নিরাপত্তা প্রহরী নিখিল চন্দ্র বলেন, ফায়ার সার্ভিসের লোক ব্যাতীত অন্য কাউকে ভেতরে প্রবেশ করতে না দেওয়ার ব্যাপারে কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে। এজন্য কাউকে ভেতরে ঢুকতে দেওয়া যাবে না। 

ব.ম শামীম/আরএআর